ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

খেলা

ফিফা থেকে ১৫ লাখ ডলার অনুদান পাওয়ার আশায় বাফুফে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
ফিফা থেকে ১৫ লাখ ডলার অনুদান পাওয়ার আশায় বাফুফে বাফুফে ও ফিফার লোগো

করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্বের ফুটবল স্থবির হয়ে পড়ায় ক্ষতির মুখে পড়েছে অনেক দেশ। এই ক্ষতি পুষিয়ে নিতে সদস্য ২১১টি দেশের জন্য ১৫০ কোটি ডলারের রিলিফ প্ল্যান করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

 

সেখান থেকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফিফার কাছ থেকে ১৫ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা) সহায়তা পাওয়ার আশা করছে। ঈদের পর এই সহযোগিতা পাওয়ার কাজ শুরু করবে বাফুফে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) এই বিষয়টি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তবে ফিফা পুরো অর্থ একবারে দেবে না, দুই কিস্তিতে ভাগ করে দেবে। ফেডারেশনকে ১০ লাখ ও নারী ফুটবল উন্নয়নের জন্য দেবে ৫ লাখ ডলার।

বাফুফের সাধারণ সম্পাদক বলেন, ‘এক মিলিয়ন ডলার প্রতিটি দেশকে দেওয়া হবে, দুই কিস্তিতে। প্রথম কিস্তির টাকা নিয়ম নীতি মেনে খরচ করা হয়েছে, এ ব্যাপারে ফিফা সন্তুষ্ট হওয়ার পর দ্বিতীয় কিস্তির টাকা দেবে। কিভাবে অর্থ পাওয়া যাবে ও খরচ করতে হবে, সে বিষয়ে বিস্তারিত জানিয়েছে। সর্বোচ্চ ৫ লাখ ডলার মেয়েদের ফুটবলের জন্য দেবে। এ ব্যাপারে তথ্য-উপাত্ত তাদেরকে পাঠাতে হবে। তাদের সেক্রেটারিয়েট বা নির্দিষ্ট কমিটি এ ব্যাপারে অনুমোদন পাওয়ার পর এই অর্থ দেওয়া হবে। ’

তিনি আরও বলেন, ‘হতে পারে খেলাধুলা পুনরায় শুরু করা বা পুনরায় শুরুর পর থেকে যে প্রটোকলগুলো মেনটেইন করতে হয়, সেখানে ব্যয় করা বা ডেভেলপমেন্ট অ্যাক্টিভিটিজ, জাতীয় দল সংক্রান্ত কার্যক্রম, অ্যাডমিনিস্ট্রেটিভ বিষয়ে খরচের ব্যাপারে জোর দিয়েছে ফিফা। আমাদের যারা বিভিন্ন স্টেকহোল্ডার রয়েছে- ডিএফএ, ক্লাব, রেফারি, খেলোয়াড়, প্রশিক্ষক, সংগঠক সবাইকে এর আওতায় আনার জোর চেষ্টা থাকবে আমাদের। ঈদের পর এ বিষয়ে ফিফার সঙ্গে বসব। তখন আমরা আমাদের ক্রাইটেরিয়াগুলো তুলে ধরতে পারব। অ্যাপ্লাই করতে পারব। ’

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa