ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ক্রিকেট

কোহলি বনাম বাবর বিতর্কের রায় দিলেন ইনজামাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
কোহলি বনাম বাবর বিতর্কের রায় দিলেন ইনজামাম বাবর-ইনজামাম-কোহলি

বেশ কয়েকদিন ধরেই চলছে বিরাট কোহলি বনাম বাবর আজম বিতর্ক। এবার সেই বিতর্কের রায় দিলেন পাকিস্তানের কিংবদন্তি সাবেক ব্যাটসম্যান ইনজামাম-উল-হক। 

বাবর নিজেও চান না কোহলির সঙ্গে নিজের তুলনা দিতে। বিষয়টা নিয়ে বিব্রত পাকিস্তানের তরুণ ব্যাটসম্যান জানিয়েছিলেন, টিম ইন্ডিয়া অধিনায়কের সঙ্গে নয়, তিনি চান লোকে তাকে স্বদেশী কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদের সঙ্গে তুলনা করুক।

এবার কোহলি-বাবর তুলনার জের ধরে পাকিস্তানের সাবকে অধিনায়ক এবং প্রধান নির্বাচক ইনজামাম জানালেন, টিম ম্যানেজম্যান্টের প্রতি আস্থা রেখে নিজের উন্নতি করছেন বাবর।  

এক টিভি চ্যানেলকে ইঞ্জি বলেন, ‘বাবর শুরুতে টেস্ট ক্রিকেটে লড়াই করেছে কিন্তু তার দক্ষতা নিয়ে আমাদের কোনো সন্দেহ ছিল না। সব ফর‌ম্যাটে সে যেখানে দাঁড়িয়ে আছে তার জন্য আমরা অবিচল ছিলাম এবং আজ তাই ফলাফল দেখতে পাচ্ছি। ’ 

বাবর এবং পেসার শাহীন শাহ আফ্রিদিকে দেশের ক্রিকেটের ভবিষ্যত মনে করেন ইনজামাম। পাকিস্তানের প্রধান নির্বাচক মনে করেন, বাবরের চেয়ে কোহলি অনেক ম্যাচ খেলেছেন। তবে এই পর্যায়ে ২৫ বছর বয়সী পাকিস্তানি তারকার রেকর্ডও খারাপ নয়।  

ইনজামাম আরও বলেন, ‘বিরাট কোহলির সঙ্গে সবসময় তুলনা করা হয় বাবরকে। কিন্তু তাকে (বাবর) আরও অনেক ক্রিকেট খেলতে হবে এবং আপনি যদি তাদের পরিসংখ্যান এবং পারফর্ম্যান্স দেখেন, এই পর্যায় পযর্ন্ত বাবর মোটেও খারাপ করেনি। ’ 

সর্বশেষ টেস্ট র‌্যাংকিংয়ে কোহলি আছেন দ্বিতীয় স্থানে। গত কয়েক বছর ধরে দারুণ ছন্দে থাকা বাবরও আছেন সেরা পাঁচে। ওয়ানডেতে কোহলি শীর্ষে। তৃতীয় স্থানে আছেন বাবর। তবে টি-টোয়েন্টি শীর্ষস্থানে আছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। যেখানে কোহলির অবস্থান ১০ম।  

১২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড ভেঙেছেন কোহলি। মাত্র ৩১ বছর বয়সেই ক্রিকেট ইতিহাসের সেরাদের কাতারে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন তিনি। ভারতকে এনে দিয়েছেন বিশ্বকাপও। ক্রিকেটের সব ফরম্যাটে ৫০-এর উপরে গড় কোহলির।  

৮৬ টেস্টে ৫৩.৬৩ গড়ে ২৭ সেঞ্চুরি ও ২২ ফিফটিতে কোহলির রান ৭২৪০। ২৪৮ ওয়ানডে খেলে ৫৯.৩৪ গড়ে করেছেন ১১৮৬৭ রান। যেখানে ৫৮ ফিফটির পাশাপাশি আছে ৪৩টি সেঞ্চুরি। ৮২টি টি-টোয়েন্টি খেলে কোহলি ২৪ ফিফটিতে ৫০.৮০ গড়ে করেছেন ২৭৯৪ রান।  

অন্যদিকে বাবর আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছন মাত্র পাঁচ বছর হয়। তবে ইতোমধ্যে নিজের প্রতিভাকে জানান দিয়েছেন তিনি। বর্তমানে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম এই তারকা ২৬ টেস্টে ৪৫.১২ গড়ে করেছেন ১৮৫০ রান। ৫ সেঞ্চুরির পাশাপাশি আছে ১৩ ফিফটি। ওয়ানডেতে ৭৪ ম্যাচে ৫৪.১৭ গড়ে ১১ সেঞ্চুরি ও ১৫টি ফিফটিতে করেছেন ৩৩৫৯ রান। ৩৮টি টি-টোয়েন্টিতে ৫০.৭২ গড়ে ১৩ ফিফটিতে করেছেন ১৪৭১ রান।  

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa