ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

ক্রিকেট

কোহলি নন, পাকিস্তানি কিংবদন্তিদের সঙ্গে তুলনা চান বাবর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ২, ২০২০
কোহলি নন, পাকিস্তানি কিংবদন্তিদের সঙ্গে তুলনা চান বাবর বাবর আজম ও বিরাট কোহলি/ছবি: সংগৃহীত

প্রায়শই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে পাকিস্তানি ব্যাটিং তারকা বাবর আজমের তুলনা করা হয়। বিষয়টা নিয়ে বেশ বিব্রত পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক। তিনি চান না কেউ তাকে কোহলির সঙ্গে তুলনা করুক। বরং তিনি চান, লোকে তাকে পাকিস্তানি কিংবদন্তি যেমন জাভেদ মিঁয়াদাদ কিংবা মোহাম্মদ ইউসুফের সঙ্গে তুলনা করুক।

গত কয়েক বছর ধরেই সব ফরম্যাটে দারুণ ফর্মে আছেন বাবর। তার এমন দুর্দান্ত ফর্মের কারণেই তাকে হরহামেশা কোহলির সঙ্গে তুলনা করেন ক্রিকেটভক্তরা।

কিন্তু পাকিস্তানি ব্যাটসম্যান নিজেকে কোহলির চেয়ে আলাদা হিসেবেই দেখেন।

বাবর আজম যেখানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান, কোহলি সেখানে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে আছেন। ২৫ বছর বয়সী বাবরের ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটিং গড় ৫০-এর বেশি এবং কোহলির চেয়ে অনেক কম ম্যাচ খেলেও টেস্টে তার গড় ৪৫-এর বেশি।

ওরচেস্টারশায়ারে পাকিস্তান দলের অনুশীলন শেষে পাকিস্তানি সংবাদমাধ্যমে বাবর বলেন, ‘আমি বিরাট কোহলির সঙ্গে তুলনা চাই না। তার চেয়ে বরং আমি চাই লোকে আমাকে জাভেদ মিঁয়াদাদ, মোহাম্মদ ইউসুফ কিংবা ওয়াকার ইউনিস খানের মতো পাকিস্তানি কিংবদন্তিদের সঙ্গে তুলনা করুক। ’

গত মাসে কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হওয়া পাকিস্তান স্কোয়াডের ২০ জন সদস্যের একজন বাবর। ফলে আগস্ট-সেপ্টেম্বরে অনুষ্ঠেয় ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দলের সঙ্গে এরইমধ্যে ইংল্যান্ডে পৌঁছে গেছেন তিনি।  

বুধবার দলের সঙ্গে অনুশীলনও সেরে নিয়েছেন বাবর। তবে এর আগে ইংল্যান্ডে পৌঁছানোর পর সতীর্থ ও ১১ জন্য সাপোর্ট স্টাফের সঙ্গে ওরচেস্টারশায়ারের জৈব-সুরক্ষিত পরিবেশ কোয়ারেন্টিনে আছেন তিনি।  

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে সাফল্যের সম্ভাবনা নিয়ে বাবর বলেন, ‘আগেরবার ইংল্যান্ড সফরে আমরা ভালো করেছিলাম। এজন্য এই সিরিজে নিয়ে দলে ব্যাপক আগ্রহ। আমরা এখন টেস্ট সিরিজের দিকেই সব মনোযোগ দিচ্ছি। এই সিরিজ জেতাই আমাদের মূল লক্ষ্য। ’

তিনি আরও বলেন, ‘ইংল্যান্ডের জন্য ঘরের মাঠ বাড়তি সুবিধা, তবে আমাদের বোলাররা তাদের কঠিন সময় উপহার দেবে। তাদের ধারালো টেস্ট টপ অর্ডারকে আমরা আমাদের মূল টার্গেট বানাবো। মোহাম্মদ আব্বাস অভিজ্ঞ বোলার, সেই সঙ্গে নাসিম শাহ এবং শাহিন শাহ আফ্রিদির ব্যাপক সম্ভাবনা আছে। বোলারদের প্রতি আমাদের প্রত্যাশা অনেক বেশি। ’

ব্যক্তিগতভাবে ব্যাটিংয়ে ধারাবাহিক হওয়ার দিকে নজর দিচ্ছেন বাবর। এই সফরের টেস্ট সিরিজে অন্তত একটি ট্রিপল সেঞ্চুরির দেখা পেতে চান তিনি। তিনি বলেন, ‘আপনি যখন একটি সেঞ্চুরির দেখা পাবেন, স্বাভাবিকভাবেই আপনি সেটাকে ডাবল কিংবা ট্রিপল সেঞ্চুরিতে পরিণত করতে চাইবেন। আমি টেস্ট সিরিজে এমন কিছু একটা করতে চাই। ’

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa