ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ফুটবল

নিজের ভবিষ্যৎ জানিয়ে দিলেন মদ্রিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুন ১৫, ২০২০
নিজের ভবিষ্যৎ জানিয়ে দিলেন মদ্রিচ লুকা মদ্রিচ ও কিলিয়ান এমবাপ্পে

আলাপের শুরুটা হয়েছিল কিলিয়ান এমবাপ্পের ভবিষ্যৎ নিয়ে। কোন পথে এগোলে ফরাসি ফরোয়ার্ড ফুটবল বিশ্বে রাজত্ব কায়েম করতে পারবেন তা নিয়ে বলছিলেন লুকা মদ্রিচ। সঙ্গে জানিয়ে দিলেন নিজের ভবিষ্যতও। 

নিজের ভবিষ্যত পরিকল্পনাটাও পুরোপুরি ফুটবল নিয়ে ঘেরা ‘ক্রুইফ অব ক্রোয়েশিয়া’র। আগামী সেপ্টেম্বরে বয়সটা ৩৫ হবে মদ্রিচের।

ফুটবলে সময়টাকে ‘বুড়ো কাল’ বললে অত্যুক্তি হবে না। তার বয়সে অনেক খেলোয়াড় অবসর নিয়ে ভাবেন। মদ্রিচও ভাবছেন অবসর নিয়ে। তবে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার বুটজোড়া এখনই বুটজোড়া তুলে রাখছেন না।  

অন্তত আরও দুই মৌসুম বা তারও বেশি শীর্ষ পর্যায়ের ফুটবল খেলে তারপর নিজ দেশের জাতীয় দলে কোচিং ক্যারিয়ার শুরু করার কথা ভাবছেন মদ্রিচ। ক্যারিয়ারটাও তিনি শেষ করতে চান সান্তিয়াগো বার্নাব্যুতে।  

লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্ট নামক ইতালিয়ান গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমন কথায় জানান তিনি। মদ্রিচের কাছে জিজ্ঞেস করা হয়েছিল তার ভবিষ্যত পরিকল্পনার কথা। ২০১৮ সালের ব্যালন ডি’অর জয়ীর উত্তর, ‘আমি নিশ্চিত দুই মৌসুমেরও বেশি আমি শীর্ষ পর্যায়ে খেলতে পারবো। তারপর অন্য বিবেচনা। আমি রিয়াল মাদ্রিদেই ক্যারিয়ার শেষ করতে চাই। কিন্তু তা নির্ভর করছে ক্লাবের ওপর। ’ 

ফুটবল ছাড়ার পর কি করবেন মদরিচ? ক্রোয়াট কিংবদন্তির জবাব, ‘অবশ্যই, আমি কোচিং কোর্স শুরু করবো। খেলোয়াড় এবং কোচ হিসেবে আমি জাতীয় দলের সম্মান অর্জন করতে চাই। ’ 

মদ্রিচ এখনও রিয়ালের প্রধান কোচ জিনেদিন জিদানের অন্যতম ভরসার নাম। দীর্ঘদিন স্থগিত থাকার পর এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফেরা লস ব্লাঙ্কোসদের মূল একাদশে ছিলেন তিনি। চলতি মৌসুমে রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৫ ম্যাচ খেলে ৫ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে আরও ৫ গোল করিয়েছেন মদ্রিচ।  

মেসি-রোনালদোর এক যুগের আধিপত্য ভেঙে দেওয়া মদ্রিচ একটি গুরুত্বপূর্ণ উপদেশ দিয়েছেন এমবাপ্পেকে। অনেকদিন ধরে পিএসজি ফরোয়ার্ডের দিকে চোখ রিয়ালের। সেই পালে এবার হাওয়া দিলেন ক্রোয়াট মিডফিল্ডারও। এমবাপ্পের সেরা হতে হলে পিএসজি ছাড়া উচিৎ জানালেন তিনি, ‘এই দৃশ্যে কর্তৃত্ব করার জন্য এমবাপ্পের সবকিছু আছে। তবে আমি মনে করি, এমন এক চ্যাম্পিয়নশিপে তার যাওয়া উচিৎ যেখানে তার দল সহজে জয় না পায়। ’ 

মেসি-রোনালদোর পরে বিশ্ব ফুটবলে রাজত্ব করতে পারেন এমবাপ্পে। এমনই ধারণা অনেকের। এমন ধারণা হওয়ায় স্বাভাবিক। কারণ মাত্র ১৯ বছর বয়সেই বিশ্বকাপ জিতেছেন তিনি। পিএসজির হয়ে জিতেছেন ফেঞ্চ লিগ ওয়ান। বাকি কেবল চ্যাম্পিয়নস লিগ। কিন্তু ফরাসি লিগে বলতে গেলে পিএসজির একার আধিপত্য। তার জন্য ২১ বছর বয়সী এমবাপ্পের প্রতি মদ্রিচের নতুন চ্যালেঞ্জ নেওয়ার আহ্বান।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুন ১৫, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa