বলে থুতু ব্যবহার নিষিদ্ধের প্রস্তাব আইসিসি ক্রিকেট কমিটির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

করোনা ভাইরাস সংক্রমণের পর থেকেই ক্রিকেট বলে থুতু বা ঘাম ব্যবহারের বিষয়টি নিয়ে ফের আলোচনা শুরু হয়। বল শাইন করার ক্ষেত্রে কয়েকটি মহল থেকে এসব ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার কথা বলা হয়। অনেক বিশেষজ্ঞও এতে এক মত হন। এবার আইসিসির ক্রিকেট কমিটি থেকেই বলে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার প্রস্তাব করা হয়েছে। যদিও ঘামের ব্যাপারে কোনো কিছু বলা হয়নি।

ভারতের সাবেক কিংবদন্তি লেগস্পিনার অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসির এই কমিটি এক টেলি-কনফারেন্স সভায় বসেন। যেখানে আরও প্রস্তাব দেয়া হয়, আন্তর্জাতিক ম্যাচে দু’জন করে স্থানীয় আম্পায়ার রাখার। এমনকি ইনিংস-প্রতি দু’টির পরিবর্তে তিনটি করে ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নেয়ার নিয়ম চালু করার পরামর্শও দেয়া হয়।

এর আগে গত মাসে আইসিসি এ বিষয়ে আতঙ্ক প্রকাশ করে। যদিও ক্যারিবীয় গ্রেট মাইকেল হোল্ডিং থেকে শুরু করে পাকিস্তান লিজেন্ড ওয়াকার ইউনিস এমন বিষয় সমর্থন করেননি। তাদের মতে বল শাইন না করলে, পেসাররা সুইং পাবে না। ব্যাটসম্যান ও বোলারের মধ্যে  প্রতিদ্বন্দ্বিতা কমে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেন তারা। 

পরে এক বিবৃতিতে কুম্বলে জানান, এ সময় আমাদের একরকম যুদ্ধ করতে হচ্ছে। আর আইসিসির ক্রিকেট কমিটি এমন কিছু প্রস্তাব দিয়েছে যা ক্রিকেট খেলার পাশাপাশি অন্যদিকগুলোও বিবেচনা করা যয়। আইসিসির মেডিকেল অ্যাডভাইসরি কমিটির প্রধান ডা. পিটার হারবার্টের সঙ্গে আলোচনা করে জেনেছি, থুতুর ব্যবহারে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুব বেশি। ফলে এই কমিটির প্রস্তাবে থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। তবে ঘামের ব্যবহারে কোনো সমস্যা নেই। কারণ, ঘাম থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা খুবই কম। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

এখন এটাই দেখার বিষয় ক্রিকেট কমিটির এই পরামর্শগুলো আইসিসি কিভাবে গ্রহণ করে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, মে ১৯, ২০২০
এমএমএস

ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত
করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?


চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী
ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড