কোহলির উন্নতিতে মুশফিকও সহযোগিতা করেছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

বর্তমান সময়ে ব্যাটসম্যনদের মধ্যে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি অন্যতম সেরা ব্যাটসম্যান। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি সব ফরম্যাটেই প্রতিপক্ষের বোলারদের চিন্তার কারণ এই ডানহাতি ব্যাটসম্যান। বিশেষ করে ওয়াডেতে রান তাড়া করে ম্যাচ জেতাতে কোহলির ধারে কাছে কেউ নেই। ভারতের অধিনায়ক জানিয়েছেন বড় রানের টার্গেটে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমও তাকে অনেক সময় স্ট্যাম্পের পেছন থেকে সহযোগিতা করেছেন।

করোনা ভাইরাসের কারণে ঘরে বসে অবসর সময় কাটানো তামিম ইকবাল বেশ কয়েকদিন ধরেই দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে লাইভ আড্ডায় মেতেছেন। সোমবার (মে ১৮) রাতে এবারের অতিথি হয়ে আসেন কোহলি। সেখানে তামিমের করা প্রশ্ন ছিল, রান তাড়া করে ব্যাটিংয়ের সময় কিভাবে মানসিকভাবে প্রস্তুতি নেন কোহলি, এর উত্তরেই কোহলি একথা জানান।

কোহলি বলেন, ‘মানসিক প্রস্তুতি খুব সহজভাবেই নেই। মাঝে মাঝে তো মুশফিকই আমাকে সহযোগিতা করে। স্টাম্পের পেছন থেকে এমন কিছু একটা বলে বসে তাতেই আমি অনুপ্রাণিত হয়ে পড়ি। ছোটবেলা থেকেই এই মানসিকতা গড়ে তুলেছি যে আমি পারবো। তাই তরুণদেরও বলি, এই বিশ্বাস রাখতে হবে যে ‘আমি পারবো’। ছোটবেলায় যখন টিভিতে খেলা দেখতাম, তখন ভারত যদি রান তাড়া করতে গিয়ে কোনো ম্যাচ হেরে যেতো তখন আমি বিশ্বাস করতাম যে আমি ওই জায়গার থাকলে ঠিকই ম্যাচ জেতাতাম। রাতে ঘুমাতে যেতাম এই বিশ্বাস নিয়েই। একদম ছোটবেলা থেকেই এ স্বপ্ন দেখতাম যেই অনুভূতিটা এখন কাজ করে।’

ভারতীয় অধিনায়ক আরও বলেন, ‘যখনই এ ধরনের কোনো পরিস্থিতিতে আমি পড়ি, ছোট বেলার সেই আনন্দটা অনুভূতিটা আবারও ফিরে আসে। আমি মনে করি, রান তাড়া করা এমন একটা পরিস্থিতি যখন আপনি আগে থেকেই জানেন যে কত রান করতে হবে অপনাকে এবং আপনার করণীয় কী কী। এর চেয়ে পরিষ্কার সমীকরণ আর হতে পারে না। আপনি কোন পরিস্থিতি কীভাবে দেখছেন, সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার। আমি এসব পরিস্থিতিকে কখনো চাপ মনে করি না, বরং সুযোগ হিসেবে দেখি। ম্যাচ জেতা সবচেয়ে জরুরি, এটাই তো সুযোগ যেখানে আমি অপরাজিত থেকে ফিরতে পারব। আমার কাছে এর চেয়ে ভালো কোনো পরিস্থিতি নেই, যেখানে আমি দলের জয় দেখতে পাই।’

ভারতীয় এই তারকার ওয়ানডেতে সেঞ্চুরি রয়েছে ৪৩টি, যার মধ্যে ২২টি সেঞ্চুরিই করেছেন রান তাড়া করতে নেমে। ওয়ানডেতে কোহলির ব্যাটিং গড় ৫৯.৩৩। রান তাড়া করে কোহলির ব্যাটিং গড় ঈর্ষণীয়, প্রায় ১০০ এর কাছাকাছি (৯৬.২১)। ওয়ানডে ক্যারিয়ারে কোহলির মোট রানের প্রায় অর্ধেকই রান তাড়া করতে নেমে।

বাংলাদেশ সময়: ০১৫৪ ঘণ্টা, মে ১৯, ২০২০
আরএআর/এনটি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন
নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন


গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল
দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার