এখনই কোহলির সঙ্গে বাবরের তুলনা উচিত হবে না: ইউনিস খান 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাবর ও কোহলি

walton

ক্রিকেট বিশ্বে গত এক যুগ ধরে দাপট দেখিয়ে আসছেন বিরাট কোহলি। ক্রিকেটের তিন ফরম্যাটেই তিনি নিজেকে বিশ্বসেরা হিসেবে প্রমাণ করেছেন। অন্যদিকে ক্রিকেটের আরেক সেনসেশন বাবর আজমও ধীরে ধীরে নিজের জানান দিচ্ছেন। অনেকে তো ইদানিং ভারতীয় অধিনায়ক কোহলির সঙ্গে পাকিস্তান তারকা বাবরের তুলনাও টানছেন। কিন্তু এখনই দুজনের মাঝে তুলনা চান না পাকিস্তানের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ইউনিস খান।

সম্প্রতি পাকিস্তানের ওয়ানডে ক্রিকেটের জন্য বাবরকে অধিনায়ক করা হয়েছে। যদিও ২৫ বছর বয়সী এ ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১৫ সালে। কিন্তু এখন পর্যন্ত খেলা ২৬ টেস্ট, ৭৪ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি তার গড় যথাক্রমে ৪৫.১২, ৫৪.১৭ ও ৫০.৭২। আর তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি ১৬টি।

কোহলির অবশ্য তিন ফরম্যাট মিলিয়ে শতরানের সংখ্যা ৭০। তিন ফরম্যাটেই গড় ৫০-এর ওপরে। ৮৬ টেস্ট, ২৪৮ ওয়ানডে ও ৮২ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। যেখানে ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তার।

দুজনের তুলনা প্রসঙ্গে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইউনিস খান বলেন, ‘কোহালির বর্তমান বয়স  ৩১। সে ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছে। ইতোমধ্যে সব পরিবেশে সে নিজেকে প্রমাণ করেছে। তার ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরি জানান দেয় সে কতটা দক্ষ ক্রিকেটার। আর মাত্র পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে বাবরের। যদিও ১৬ সেঞ্চুরি করে ফেলেছে। টেস্ট ও এক দিনের ম্যাচ, দুটোতেই দারুণ গড় তার। কিন্তু এখনই দুজনের মধ্যে তুলনা করা উচিত হবে না। তাদের তুলনা তখনই হবে, যখন বাবার আরও পাঁচ বছর ক্রিকেট খেলবে।’

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মে ১৮, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
মাদারীপুরে দুই গৃহবধুর মরদেহ উদ্ধার
রাতের আঁধারে বাড়ি বাড়ি খাবার নিয়ে সাংবাদিক ইদ্রিস
বগুড়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যুবককে পিটিয়ে হত্যা
একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন


নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল