নিজেকে আফ্রিকার সর্বকালের সেরা খেলোয়াড় দাবি করলেন ইতো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদো ও মেসি্র সঙ্গে ইতো/ছবি: সংগ্রিহিত

walton

আফ্রিকা মহাদেশ ফুটবলের অনেক রথীমহারথী উপহার দিয়েছে। কিন্তু তাদের কাউকেই নিজের সমকক্ষ বলে মনে করেন না স্যামুয়েল ইতো। বরং নিজেকেই সর্বকালের সেরা আফ্রিকান খেলোয়াড় হিসেবে ঘোষণা দিলেন ক্যামেরুনের সাবেক এই স্ট্রাইকার।

নিজের সমসাময়িক ফুটবলারদেরও তার সমপর্যায়ের ফুটবলার মনে করেন না ইতো। ক্রীড়া সংবাদমাধ্যম 'গোল'কে তিনি বলেন, 'আমি সেরা হতে চেয়েছিলাম এবং আমার পুরো ক্যারিয়ারে এমি সেরাই ছিলাম। অন্য কেউ (যেমন দিদিয়ের দ্রগবা কিংবা এল হাজী দিউফ) বড় গলায় বলতে পারবে না যে ওরা পর্যায়ের ছিল কিংবা আমার চেয়ে ভালো ছিল। এগুলো ফ্যাক্ট এবং সবাই এটা জানে।'

ফুটবল ক্যারিয়ারে ইতো'র সাফল্য অবশ্য সত্যিকার অর্থেই অন্যদের চেয়ে বেশি। ৪ বার আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। বার্সেলোনার জার্সিতে দুটি চ্যাম্পিয়নস লিগ জয় ধরলে সাফল্যটা আকাশচুম্বী। 

জাতীয় দলের হয়েও সফল ক্যারিয়ার ছিল ইতো'র। চার বিশ্বকাপে ক্যামেরুনের প্রতিনিধিত্ব করেছেন ইতো। এছাড়া সিডনি অলিম্পিকে সোনাজয়ী দলেরও সদস্য ছিলেন তিনি।

ক্যারিয়ার শেষ হওয়ার পর চুপচাপ থাকলেও সম্প্রতি বিতর্কে জড়িয়েছেন ইতো। দুই মাস আগে সাবেক ইন্টার মিলান তারকা দাবি করে বসেন, ক্রিস্টিয়ানো রোনালদো সর্বকালের সেরা খেলোয়াড়। অবশ্য কিছুদিন পরেই তার মত ঘুরে যায়। এবার তিনি সাবেক বার্সা সতীর্থ লিওনেল মেসিকে সর্বকালের সেরা হিসেবে অভিহিত করেন।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ১৭, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন
নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন


গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল
দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার