ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ফুটবল

মেসি-রোনালদো-নেইমারের চেয়েও সেরা দাবি সাবেক ব্রাজিলিয়ানের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মে ১৫, ২০২০
মেসি-রোনালদো-নেইমারের চেয়েও সেরা দাবি সাবেক ব্রাজিলিয়ানের এডিলসন

বর্তমান ফুটবল নিয়ে কথা চললেই যে নামগুলো সবার আগে সামনে আসবে সেই তিন তারকা হলেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার। এই সময়ে তাদের ধারে কাছে আছে এমন ফু্টবলার বিশ্বে তেমন নেই বললেই চলে। 

তবে একজন আছেন, যার দাবি ক্যারিয়ারের সেরা সময়ে থাকাকালীন তিনি মেসি-রোনালদো-নেইমারের চেয়েও প্রতিভাবান ছিলেন। সেই তিনি অবশ্য ইউরোপের শীর্ষ কোনো লিগেই খেলেননি।

ক্যারিয়ারের প্রায় সময়টা কাটিয়েছেন নিজ দেশের লিগে খেলে। সেরা দাবি করা সেই তারকা হলেন ব্রাজিলের সাবেক ফরোয়ার্ড এডিলসন।  

৪৮ বছর বয়সী সাবেক সেলেকাও তারকার দাবি অবশ্য অমূলক নয়। পেশাদার ক্যারিয়ার যেমনই কাটুক না কেন, ২০০২ বিশ্বকাপে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জিতেছেন তিনি। কিন্তু মেসি-রোনালদো ক্যারিয়ারে সবকিছু জিতলেও অধরা রয়ে গেছে বিশ্বকাপ। নেইমারেরও ঠাঁই হয়নি সেই তালিকায়।  

জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে রোনালদো নাজারিও-রোনালদিনহোদের ছায়ায় ঢাকা পড়লেও এডিলসন যে বিশ্বকাপজয়ী তারকা; তাই বা কম কিসে! তার জন্যই তো তিনি এমন গর্ব করে বলতে পারেন।  

টিভি বান্দেইরান্তেস নামে ব্রাজিলের এক গণমাধম্যকে এডিলসন বলেন, ‘আমার সেরা সময়ে, আমি নেইমারের চেয়ে ভালো খেলোয়াড় ছিলাম। আমার চেয়ে ভালো বলতে চাইলে তার বিশ্বকাপ জেতা প্রয়োজন। ’ 

এরপরই তিনি মেসি-রোনালদোর প্রসঙ্গ এনে বলেন, ‘মেসির আমার চেয়ে ভালো হওয়ার জন্য তারও বিশ্বকাপ জিততে হবে। ক্রিস্টিয়ানো রোনালদোর কেবল শক্তিই আছে, সে ভালোভাবে দু’পায়ে বল লাথি মারতে পারে কিন্তু আমি তারচেয়ে দক্ষ। ’  

দুই ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস এবং করিন্থিয়ান্সের হয়ে ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন এডিলসন। ১৯৯৮ সালে তিনি ব্রাজিলের শীর্ষ ফুটবল ব্রাসিলেইরো সিরি’আ লিগের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন।  

ড্রিবলিংয়ের জন্য পরিচিত এবং দ্বিতীয় স্ট্রাইকারের পজিসনে খেলা এ তারকা ১৯৯৩-২০০২ সালের মধ্যে ব্রাজিলের জার্সিতে ২১ ম্যাচ খেলেছেন। করেছেন ৬ গোল।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ১৫, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa