হানিফ ভাইয়ের রেকর্ড ভাঙার কোনো ইচ্ছাই ছিল না: ইনজি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইনজামাম-উল-হক

walton

ঘটনাটি ১৯৫৮ সালের, সদ্যই টেস্ট ক্রিকেটে পা রাখা পাকিস্তানের ছোট গড়নের এক ব্যাটসম্যান মোকাবিলা করতে চলেছেন ক্যারিবিয়ান ভয়ংকর ফাস্ট বোলারদের। যেখানে প্রথম ইনিংসে পাকিস্তান মাত্র ১০৬ রানে অলআউট হয়। ব্রিজটাউনের গায়ানায় সেসময়ের প্রতাশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্ট বাঁচাতে হলে দলটিকে মিরাকেল কিছুই করতে হতো। আর সেদিন তেমনটিই করে দেখিয়েছেন কিংবদন্তি হানিফ মোহাম্মদ।

সেই টেস্টে মহাকাব্যিক ইনিংস খেলার পথে হানিফ ৯৭০ মিনিট উইকেটে ছিলেন। যেটি ঘণ্টার হিসেবে ১৬ ঘণ্টার বেশি। সেদিন তিনি শুধু ম্যাচটিই বাঁচাননি, গড়েছিলেন দারুণ একটি রেকর্ডও। মৃত্যু পর্যন্ত সময়ের হিসেবে সবচেয়ে লম্বা ইনিংস খেলেছিলেন। তার ৩৩৭ রানের সেই ইনিংসের পর সবাই তাকে ‘লিটল মাস্টার’ উপাধি দেন। যেই উপাধি পরবর্তীতে ভারতের সুনীল গাভাস্কার ও শচীন টেন্ডুলকারও পান।

৪৪ বছর পর ইনজামাম-উল-হক দ্বিতীয় পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে দেশটির হয়ে এক ইনিংসে ৩০০ রানের মাইলফলক গড়েন। লাহোর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে করেন ৩২৯ রান। যদিও সতীর্থের অভাবে তার ইনিংস আরও লম্বা করা হয়নি। আর মাত্র ৮ রানের জন্য পেরুতে পারেননি হানিফ মোহাম্মদকে।

ম্যাচ শেষে অবশ্য সাংবাদিকরা ইনজির কাছে জানতে চেয়েছিলেন, রেকর্ড হাতের কাছে পেয়েও না ভাঙতে পারায় আফসোস আছে কিনা? জবাবে পাকিস্তানের সাবেক অধিনায়ক জানান, হানিফের রেকর্ড নিয়ে তার কোনো চিন্তাই ছিল না।

নিজের ইউটিউব চ্যানেলে এক ভিডিও-তে ইনজামাম বলেন, ‘আমার মনে আছে শেষ ব্যাটসম্যান হিসেবে যে ছিল তার কাছে আমি জানতে চাই, তুমি কি কিছুক্ষণ থাকতে পারবে। তবে তার চেহারা বলছিল সে আত্মবিশ্বাসী না। ফলে আমি বড় শট শুরু করি ও অবশেষে বাউন্ডারি লাইনে ক্যাচ হয়ে যাই। যদি অন্য প্রান্তে ভালো একজন ব্যাটসম্যান থাকতো, তবে আমি নিশ্চিত ইনিংস আরও লম্বা করতে পারতাম।’

তিনি আরও বলেন, ‘তবে সত্যি বলতে হানিফ ভাইয়ের রেকর্ড ভাঙার কোনো ইচ্ছাই আমার ছিল না। কোনো পাকিস্তানি সতীর্থের রেকর্ড ভাঙা নিয়ে কখনো আমি খুশি হই না। পরে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যখন কেউ আমার কাছে জানতে চেয়েছিল রেকর্ড মিস করায় আমি হতাশ কিনা? আমি বলেছিলাম আমার কি ৩২৯ রান নিয়ে খুশি থাকা উচিৎ নয়, নাকি ৮ রান কম করেছি বলে দুঃখিত হবো।’

ইনজামাম পাকিস্তানের গ্রেট ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। যেখানে ১২০ টেস্ট, ৩৭৮ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তিনি ২০ হাজারের বেশি আন্তর্জাতিক রান করেছেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মে ১১, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
বাড়িতেই করোনা রোগীর দেখাশোনা 
শিল্প মন্ত্রণালয়ের শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে
করোনা রোগীর জন্য ফ্রি অ্যাম্বুল্যান্স মানবাধিকার কমিশনের
সোশ্যাল মিডিয়া নিয়ে ‘নির্বাহী আদেশে সই করবেন ট্রাম্প’
ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত


করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?
চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী