মাঠে থুতু ফেললে হলুদ কার্ড, দ্বিতীয়ার্ধে জার্সি বদল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

করোনা ভাইরাস সংক্রমণ অতঙ্কে পুরো বিশ্বের ফুটবল স্থগিত রয়েছে। ইউরোপের শীর্ষ পাঁটটি ফুটবল লিগ আপততো বন্ধ রয়েরছ। তবে আশার কথা হলো খুব শিগগিরই আবারও মাঠে ফিরবে ফুটবল। দর্শকশূন্য স্টেডিয়ামে লিগ শুরুর চিন্তা করছে স্প্যানিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ। তবে নতুন নিয়ম প্রবর্তন করেছে লা লিগা।

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ফুটবলাররা চলতি সপ্তাহে অনুশীলনে যোগ দিয়েছে। লা লিগায় নতুন নিয়ম অনুযায়ী প্লে-অফ পদ্ধতি পয়েন্ট টেবিল অনুযায়ী নির্ধারণ করা হবে। যদিও যুব ফুটবলারদের সেশন শেষ হয়েছে।

স্প্যানিশ ফুটবল লিগের ম্যাচ চলাকালীন সময়ে সর্বোচ্চ পাঁচজন ফুটবলার পরবির্তন করা যাবে, আগে যেখানে চারজন পরিবর্তন করা যেত। লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস ইতোমধ্যে তার সম্মতির কথা জানিয়েছেন।

ম্যাচ ডে-তে সকল দলের স্কোয়াড ২৩ সদস্য বিশিষ্ট হবে। এছাড়া দ্বিতীয় শ্রেণির ফুটবল লিগে এবং নারী ফুটবল লিগের ম্যাচে দল ২০ সদস্য বিশিষ্ট হবে। হলুদ কার্ড দেখানোয় নতুন নিয়ম আনা হয়েছে। ফুটবলাররা মাঠে থুতু ফেললে রেফারি হলুদ কার্ড দেবেন।

ভিএআর ব্যবহারে পরিবর্তন আনা হবে। এছাড়া ক্লাবের অনুশীলন চলার সময় ট্রেনিংয়ে ছবি ও ভিডিও লা লিগা কর্তৃপক্ষকে দিতে হবে। গুজব ছড়ানো থেকে রক্ষার জন্য ক্লাবের কোনো মেডিকেল তথ্য প্রকাশ করা যাবে না। এটা লা লিগা নিশ্চিত করতে চায়।

প্রতিযোগিতা শুরু হওয়ার আগে লা লিগার এগুলো নিশ্চিত করবে। স্টেডিয়ামে প্রবেশের সময় সবার শরীরে তাপমাত্র পরীক্ষা করতে হবে। ফুটবলাররা শুধু মাত্র হোটেল ব্যবহার করবে এবং ভ্রমণের সময় বিশেষ ফ্লাইট ব্যবহার করা হবে।

বাসে ভ্রমনের ক্ষেত্রে ফুটবলারদের জন্য দুটি বাস থাকবে। খেলা শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে প্রতিটি ফুটবলারদের পরীক্ষা করা হবে। খেলার প্রথমার্ধ শেষে ফুটবলারদের অবশ্যই জার্সি পরিবর্তন করে দ্বিতীয়ার্ধে মাঠে নামতে হবে।

এদিকে জার্মান ফুটবল লিগ নতুন নিয়ম মেনে মাঠে ফিরবে আগামী ১৬ মে। জার্মান ফুটবল লিগের নিয়ম অনুসারে ফুটবলাররা এক সঙ্গে মাঠে প্রবেশ করতে পারবে না। গোল করার পর উদযাপনের সময়ে কেউ কাউকে স্পর্শ করতে পারবে না। সাইড বেঞ্চে থাকা সবাইকে মাস্ক পড়ে থাকতে হবে এবং হাত মেলানো সম্পূর্ণ নিষেধ।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, মে ১০. ২০২০
আরএআর/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল করোনা ভাইরাস
বাড়িতেই করোনা রোগীর দেখাশোনা 
শিল্প মন্ত্রণালয়ের শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে
করোনা রোগীর জন্য ফ্রি অ্যাম্বুল্যান্স মানবাধিকার কমিশনের
সোশ্যাল মিডিয়া নিয়ে ‘নির্বাহী আদেশে সই করবেন ট্রাম্প’
ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত


করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?
চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী