‘গার্দিওলার পর মেসি সেভাবে নিজেকে মেলে ধরতে পারেনি’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেসি ও গার্দিওলা

walton

এক সময় বার্সেলোনায় লিওনেল মেসি ও পেপ গার্দিওলা যেন সমর্থক শব্দ ছিলেন। কেননা গার্দিওলার কোচিং ও মেসি জাদুকরি পারফরম্যান্সে কাতালান জায়ান্টরা প্রায় সব শিরোপাই জিতেছিল। এই স্প্যানিশের অধীনেই মেসি টানা চারবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জেতেন।

তবে ২০১২ সালে গার্দিওলার ক্যাম্প ন্যু ছাড়ার পর মেসির পারফরম্যান্সে ভাটা পড়ে বলে মনে করেন ডাচ ফুটবল লিগের জায়ান্ট ক্লাব আয়াক্সের কোচ এরিক টেন হাগ।

গার্দিওলা ২০০৮ সালে বার্সা হেড কোচ হিসেবে যোগ দেওয়ার পর টানা চার মৌসুমে দলটি সাফল্যে ভাসে। জিতে নেয় তিনটি লা লিগা, দুটি কোপা দেল ও দুটি চ্যাম্পিয়নস লিগ ট্রফিসহ অসংখ শিরোপা। এ সময় মেসিও নিজেকে সেরা হিসেবে উপস্থাপন করেন। ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত জিতে নেন চারটি বর্ষসেরার পুরস্কার।

বার্সায় গার্দিওলার শেষ মৌসুমেও আর্জেন্টাইন অধিনায়ক ছিলেন দুর্দান্ত। ২০১১-১২ মৌসুমে মাত্র ৩৭ লিগ ম্যাচে করে ৫০টি গোল।

তবে দুঃখের বিষয় গার্দিওলা বার্সা ছাড়ার পর দলটি এখন পর্যন্ত ৮ মৌসুমে মাত্র একটি চ্যাম্পিয়নস লিগ জিতেছে। যেখানে মেসি ব্যালন ডি’অর জিতেছেন দুবার। যদিও লা লিগার শিরোপা ঘরে তুলেছে ৫ বার।

এ প্রসঙ্গে টেন হাগ বলেন, ‘মেসি সেরা একজন নেতা, সে দলের জন্য খেলে ও ফলাফলে সে বিখ্যাত হয়। তবে গার্দিওরার যাওয়ার পর সে কখনো নিজেকে সেভাবে মেলে ধরতে পারেনি।’

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক বছরে বার্সা ইউরোপিয়ান শিরোপা জিততে পারেনি। যদিও মেসি এখনও সেরা। কিন্তু কখনো তাকে গড়পড়তা মনে হয়। গার্দিওলার পর আসলে সেভাবে নিজেকে সাজাতে পারেনি সে। পেপের সাহস আছে। তিনি অগ্রগামী ও উদ্ভাবনী কিছু করতে চান।’

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মে ০৯, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি
বাড়িতেই করোনা রোগীর দেখাশোনা 
শিল্প মন্ত্রণালয়ের শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে
করোনা রোগীর জন্য ফ্রি অ্যাম্বুল্যান্স মানবাধিকার কমিশনের
সোশ্যাল মিডিয়া নিয়ে ‘নির্বাহী আদেশে সই করবেন ট্রাম্প’
ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত


করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?
চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী