ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ফুটবল

লিগ ওয়ানের 'গোল্ডেন বুট' জিতলেন এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মে ৮, ২০২০
লিগ ওয়ানের 'গোল্ডেন বুট' জিতলেন এমবাপ্পে কিলিয়ান এমবাপ্পে-ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ফরাসি লিগ ওয়ানের মৌসুম বাতিল করা হয়েছে। তবে পয়েন্টের হিসাবে শিরোপা জিতেছে পিএসজি। এবার একই ক্লাবের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পের হাতে উঠল সর্বোচ্চ গোলদাতার পুরস্কার 'গোল্ডেন বুট'।

এমবাপ্পে অবশ্য একা লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা নন। মৌসুম বাতিলের আগে তার সমান (১৮টি) গোলের মালিক ছিলেন মোনাকোর স্ট্রাইকার উইসাম বেন ইয়েডেরও।

তবে টেকনিক্যাল হিসাবের খাড়ায় পড়ে বেন ইয়েডের'র কপাল পুড়েছে।

কেন সমান গোল করা সত্ত্বেও এমবাপ্পে গোল্ডেন বুট জিতলেন? এর ব্যাখ্যায় লিগ ওয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, উইসামের ১৮ গোলের মধ্যে ৩টি এসেছে পেনাল্টি থেকে। আর এমবাপ্পের সবগুলো গোলই 'ওপেন প্লে' থেকে'।

এমবাপ্পে অবশ্য আরও এক দিক থেকে এগিয়ে আছেন। ফরাসি স্ট্রাইকারের গোল গড় বেশি। তার ১৮ গোল এসেছে ২০ ম্যাচ থেকে। অন্যদিকে ইয়েডেরের সমান গোল করতে লেগেছে ২৫ ম্যাচ।  

লিঁও'র ফরোয়ার্ড মুসা দেম্বেলে ১৬ গোল নিয়ে মৌসুমের শীর্ষ গোলদাতাদের তালিকায় আছেন তৃতীয় স্থানে।  

গতবারও গোল্ডেন বুট জিতেছিলেন এমবাপ্পে। ২৯ লিগ ম্যাচে ৩৩ গোল করে শীর্ষ গোলদাতা হয়েছিলেন বিশ্বকাপজয়ী এই তারকা। পিএসজিও শিরোপা ঘরে তুলেছিল।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মে ০৮, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa