ম্যারাডোনা শিল্পী, আর মেসি স্পিডি গনসালেস: আয়ালা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ম্যারাডোনা ও মেসি

walton

রবার্তো আয়ালা এমন একজন খেলোয়াড়, যার ভাগ্য হয়েছিল আর্জেন্টাইন ফুটবলের দুই জীবন্ত কিংবদন্তি সঙ্গে খেলার। তারা আর কেউ নন, দিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসি। ম্যারাডোনার ক্যারিয়ারের শেষ দিকে শুরু করেছিলেন আয়ালা, আর মেসির ক্যারিয়ারের শুরুতে শেষ হয় এই তারকা ডিফেন্ডারের ক্যারিয়ার।

আলবিসেলেস্তাদের হয়ে ১৯৯৪ থেকে ২০০৭ পর্যন্ত খেলা আয়ালা সম্প্রতি ফক্স স্পোর্টসে ম্যারাডোনা ও মেসি নিয়ে কথা বলেছেন। যেখানে ফুটবল ঈশ্বরকে একজন পূর্ণ শিল্পী ও মেসিকে বিখ্যাত কার্টুন চরিত্র স্পিডি গনসালেসের সঙ্গে তুলনা করেছেন।

আয়ালা বলেন, ‘তারা দুজনেই আলাদা প্রকৃতির। আমার কাছে দিয়েগো হচ্ছে তার চলাচলের ওপর পুরোপুরি একজন শিল্পী। আর মেসি হচ্ছে স্পিডি গনসালেস, যে কখনো বল হারায় না। সে পা থেকে ২ সেন্টিমিটার দূরে বল নিয়ে এগিয়ে যায়। কিভাবে সে এটা করে?’

তিনি আরও বলেন, ‘আমি দুজনের সঙ্গেই খেলেছি। দিয়াগোর সময় আমি মাত্রই ক্যারিয়ার শুরু করেছি। তারা দুজনই সেরা। যখন মেসি অবসর নেবে, তখন তাকেও স্মরণ করা হবে। আমি জানি না এটা দিয়েগোর মতো হবে কিনা? তবে এটা কোনো ব্যাপার না। তবে একই জার্সিতে আমি তাদের সঙ্গে দারুণ উপভোগ করেছি।’

এদিকে ভ্যালেন্সিয়া ও এসি মিলানের সাবেক এই ডিফেন্ডার অবসরের পর কোচিং পেশায় জড়িয়েছেন। বর্তমানে তিনি আর্জেন্টিনা জাতীয় দলে হেড কোচ লিওনেল স্কালোনির সহকারী হিসেবে কাজ করছেন। আর এই দলে মেসির গুরুত্ব কতটুকু তিনি তা ব্যাখ্যা করেছেন।

‘এই প্রজন্মটার জন্য মেসি খুবই গুরুত্বপূর্ণ। মেসি সবাইকে সাহায্য করবে। সবার এটা থেকে সুবিধা নিতে হবে। এই দলে মাশ্চে (মাশ্চেরানো) নেই, যেখানে সে মেসিকে সাহায্য করতো ও তারা দুজনেই দারুণ ছিল। এই দলে ওতামেন্দি আছে, তবে সে ভিন্ন রকমের খেলোয়াড়। এই দলটা দারুণ। এখানে কিছু ভালো ফুটবলার আছে। এখন শুধু দলটাকে এগিয়ে নিতে হবে।’-যোগ করেন আয়ালা।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মে ০৩, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি দিয়েগো ম্যারাডোনা
ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত
করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?


চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী
ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড