করোনা: বিপদে পিতৃভূমি আলজেরিয়ার পাশে জিদান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলজেরিয়ার পতাকা হাতে জিদান, যদিও ক্যারিয়ারে কখনোই পিতৃভূমির হয়ে খেলেননি তিনি/ছবি: সংগৃহীত

walton

জন্ম ফ্রান্সে হলেও জিনেদিন জিদানের বাবা-মা আলজেরিয়ার। স্বাভাবিকভাবেই আলজেরিয়ার প্রতি আলাদা টান অনুভব করেন রিয়াল মাদ্রিদে কোচ। এবার করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত সেই পিতৃভূমির পাশে দাঁড়ালেন ফরাসি কিংবদন্তি।

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আলজেরিয়ার বেয়াইয়া নামক অঞ্চলের একটি হাসপাতালকে নিজ ফাউন্ডেশনের মাধ্যমে মেডিক্যাল সরঞ্জাম সরবরাহ করেছেন জিদান। উত্তর আফ্রিকার দেশটির এই অঞ্চলেই বাস করতো জিদানের পরিবার। ১৯৫৩ সালে তারা ফ্রান্সে পাড়ি জমান।

জিদান ও তার বাবা কর্তৃক পরিচালিত ফাউন্ডেশনটি বেয়াইয়া অঞ্চলের অই হাসপাতালে করোনা চিকিৎসার জন্য প্রয়োজনীয় কিট, ভেন্টিলেটর, মনিটর ও অন্যান্য চিকিৎসা সামগ্রী দান করেছে।

আফ্রিকা মহাদেশের মধ্যে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে আলজেরিয়া। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭০০ এবং মৃতের সংখ্যা দুই শতাধিক। 

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য জিদান ছাড়াও সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা ও টটেনহ্যামের পর্তুগিজ কোচ হোসে মরিনহো। 

নিজ দেশ স্পেনের বার্সেলোনায় করোনাযুদ্ধ চালিয়ে যেতে ১ মিলিয়ন ইউরো দান করেছেন গার্দিওলা। তার তার এই দান করা অর্থ বার্সেলোনার মেডিকেল কলেজ এবং আনহেল সোলের দানিয়েল ফাউন্ডেশনের কয়েকটি ক্যাম্পেইনের জন্য ব্যয় করা হবে। অর্থাৎ এই টাকায় মেডিক্যাল সরঞ্জাম কেনা হবে।

আর উত্তর লন্ডনের করোনা সংকটের কারণে ঘরে আটকে থাকা প্রবীণদের সহায়তায় ‘এজ ইউকে’ ও ‘লাভ ইয়োর ডোরস্টেপ’ দুটি স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে খাদ্য পার্সেল ও অন্যান্য প্রয়োজনীয় রসদ প্রস্তুতে সহায়তা করেছেন কোচ হিসেবে ইন্টার মিলান ও পোর্তোর হয়ে দু'বার চ্যাম্পিয়নস লিগ জেতা মরিনহো। 

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল রিয়াল মাদ্রিদ করোনা ভাইরাস
Nagad
আজ আবার করোনা টেস্ট, দোয়া চাইলেন মাশরাফি 
দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি
ছোটপর্দায় আজকের খেলা
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!


লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা
ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার