ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

ফুটবল

না ফেরার দেশে বিশ্বকাপজয়ী চেলসি গোলরক্ষক ‘দ্য ক্যাট’ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
না ফেরার দেশে বিশ্বকাপজয়ী চেলসি গোলরক্ষক ‘দ্য ক্যাট’  তখনকার সময় জনপ্রিয় হয়ে ওঠা বোনেত্তির সেই ছবি

দীর্ঘদিন রোগে ভুগে অবশেষে ৭৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন চেলসি ও ইংল্যান্ডের সাবেক গোলররক্ষক পিটার বোনেত্তি। 

১৯৬০ ও ১৯৭০ এর দশকে পিটারকে ভাবা হতো ‘গোলকিপিং সুপারস্টার’ এবং ‘অবিসংবাদিতভাবে সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন’ হিসেবে।  

১৯৬৬ সালে বিশ্বকাপজী ইংলিশ স্কোয়াডে ছিলেন তিনি।

তবে পুরো টুর্নামেন্টে মাঠে নামা হয়নি তার।  

‘দ্যা ক্যাট’ নামে পরিচিত হয়ে ওঠা বোনেত্তি ইংল্যান্ডের জাতীয় দলের গোলপোস্ট সামলেছেন মোট সাতবার। আগের বিশ্বকাপে খেলা না হলেও ১৯৭০ বিশ্বকাপে ইংলিশদের গোলপোস্টের নিচে দাঁড়ান তিনি। তবে সেবার পশ্চিম জার্মানির বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে হেরে যায় ইংলিশরা।  

জাতীয় দলে নিয়মিত না হলেও চেলসির হয়ে ৭২৯ ম্যাচ খেলেছেন বোনেত্তি। এছাড়া তিন দশকের দীর্ঘ পেশাদারি ক্যারিয়ারের অল্পকিছু সময় তিনি আমেরিকান ক্লাব সেন্ট লুইস স্টার্স, ডান্ডি এবং ওয়ার্কিং এফসি’র হয়ে খেলেছেন।

বোনেত্তির চেয়ে কেবর সাবেক অধিনায়ক রন হ্যারিস-ই ব্লুজদের জার্সিতে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন। আরেকটি জায়গাতেও দ্বিতীয় স্থানে আছেন ‘দ্য ক্যাট’। ২০১৪ সালের জানুয়ারির আগ পযর্ন্ত পিওতর চেকের আগে চেলসির হয়ে সবচেয়ে বেশিবার গোলপোস্ট রক্ষা করার রেকর্ডটি ছিল বোনেত্তির।  

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa