আফ্রিদির পাশে দাঁড়িয়ে ভারতীয়দের সমালোচনার মুখে যুবরাজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুবরাজ সিং ও শহীদ আফ্রিদি-ছবি: সংগৃহীত

walton

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্বের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলোরও বেশ খারাপ অবস্থা। বিশেষ করে ভারত ও পাকিস্তানে। দুই দেশেই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এর প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন খেঁটে খাওয়া দুস্থ মানুষ।

কিছুদিন আগে নিজ দেশ পাকিস্তানে করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছিলেন সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি। নিজের প্রতিষ্ঠিত 'শহীদ আফ্রিদি ফাউন্ডেশন'র মাধ্যমে প্রায় ২ হাজার মানুষের মাঝে খাদ্যদ্রব্য বিতরণ করা হয়, যা সরাসরি তত্ত্বাবধান করেন আফ্রিদি।

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য আফ্রিদির এই উদ্যোগের প্রশংসা করেছিলেন অনেকেই। এই তালিকায় ছিলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং এবং সাবেক অফ-স্পিনার হরভজন সিং। হরভজন তো আফ্রিদির ফাউন্ডেশনে আর্থিক অনুদান দিতে ভক্তদের প্রতি আহ্বানও জানিয়েছিলেন।

হরভজন ভক্তদের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি তার সামাজিক যোগযোগের মাধ্যমে করা পোস্টে সবার মাঝে সচেতনতা বাড়ানোর জন্য যুবরাজ, ওয়াসিম আকরাম এবং শোয়েব আখতারকে ট্যাগও করেন। পরে যুবরাজ নিজেই আফ্রিদি ফাউন্ডেশনের পাশে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করেন।

যুবরাজ টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, 'এটা খুব কঠিন সময়। এই সময় সবার উচিৎ সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানো। চলুন আমরা আমাদের কাজটা করি। কোভিড-১৯ এর বিরুদ্ধে আফ্রিদি ফাউন্ডেশনের লড়াইয়ে পাশে আছি।'

যুবরাজের এই আহ্বানে কেমন (অনুদান) সাড়া পড়েছে সেটা না জানা গেলেও তাকে বিস্তর সমালোচনা সইতে হচ্ছে। করোনা ভাইরাসের কারণে পুরো ভারত যখন লকডাউনের মধ্য দিয়ে যাচ্ছে, তখন নিজ দেশের দুস্থদের কথা চিন্তা না করে 'শহীদ আফ্রিদি ফাউন্ডেশন'কে সমর্থন করায় ক্ষোভ প্রকাশ করছেন অনেক ভারতীয়।

ভারতীয় ক্রিকেট সমর্থকদের কাছে আফ্রিদি মোটেও পছন্দের পাত্র নন। বিশেষ করে ভারত নিয়ে আফ্রিদির খোলামেলা সমালোচনা অনেক ভারতীয় হজম করতে পারেননি। তাছাড়া দুই দেশের সম্পর্কও সাম্প্রতিক অতীতের মধ্যে সবচেয়ে খারাপ।

বিকাশ পান্ডে নামে এক ভারতীয় যুবরাজের টুইটের নিচে কমেন্টে লিখেছেন, 'সে (আফ্রিদি) ভারতের বিরুদ্ধে মিথ্যাচার করে বেড়ায় এবং ভারতে সে সবচেয়ে ঘৃণিত পাকিস্তানি তারকা। আর আপনি তাকে সমর্থন করছেন?

মাহিমা ধিংরা নামের একজন লিখেছেন, 'মানবতা? যখন হিন্দুদের মৌলিক চাহিদাকে অস্বীকার করা হয় তখন তাদের মানবতা কোথায় থাকে? ধর্মের ভিত্তিতে মৌলিক চাহিদাকে অস্বীকার করা আপনার চোখে কি অমানবিক নয়?'

রাজনিশ কুমার লিখেছেন, 'শহীদ আফ্রিদি ফাউন্ডেশনের জায়গায় 'পিএম কেয়ার' (ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক করোনায় ক্ষতিগ্রস্থদের জন্য গঠিত রিলিফ ফান্ড) -এ কেন দান করছেন না?'

অপর্ণা লিখেছেন, 'সত্যিই খুব দুঃখ পেলাম এবং এটা ভেবে লজ্জিত অনুভব করছি যে আমি আপনার ভক্ত ছিলাম।'

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২০
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট করোনা ভাইরাস
Nagad
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ


খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা