এবার কবিতার ছন্দে সবাইকে ঘরে থাকার আহ্বান মাশরাফির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাশরাফি বিন মর্তুজা

walton

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে জনজীবন। তার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এমন ভয়াবহ পরিস্থিতির শুরু থেকে দেশের মানুষকে করোনা নিয়ে সতর্কবার্তা ও নিরাপদে থাকার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বারবার অনুরোধ জানিয়ে আসছেন মাশরাফি বিন মর্তুজা।  

এক সপ্তাহ আগেও নিজের অফিসিয়াল ফেসবুকে এক ভিডিও বার্তায় সবাইকে কোভিড-১৯ ‍নিয়ে সতর্ক হওয়ার পাশাপাশি পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পযর্ন্ত ঘরে থাকতে আহ্বান জানান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। 

এমনকি কবি হেলাল হাফিজের বিখ্যাত ‘যে জলে আগুন জ্বলে’ কাব্যগ্রন্থের ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতার ‘এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়’ পঙ্কতিকে একটু পরিবর্তন করে ফেসবুক পোস্টে নিজের সাদৃশ্যের মুখের অবয়বের সঙ্গে জুড়ে দিয়ে মাশরাফি লেখেন, ‘এখন যৌবন যার বাসায় থাকার তার শ্রেষ্ঠ সময়/এখন যৌবন যার দেশকে বাঁচানোর তার শ্রেষ্ঠ সময়।’ 

এবারও তিনি করোনার ঝুঁকি এড়াতে মানুষকে ঘরে থাকার আহ্বান জানানোর জন্য শরণাপন্ন হলেন কবিতার। সোমবার (৩০ মার্চ) দিবাগত রাতে নিজের অফিসিয়াল ফেসবুক পেজে ৩৬ বছর বয়সী ‘নড়াইল এক্সপ্রেস’ লেখেন, ‘খেলা দেখার স্বাধীনতা যদি আবার ফিরে পেতে চাই,/এখন তাহলে সব থেকে ভালো কিন্তু ঘরে থাকাটাই...।’ সঙ্গে জুড়ে দেন বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মাঠে ওড়ানো লাল-সবুজের পতাকা। 

ফেসবুকে মাশরাফির পোস্টকৃত ছবি কেবল সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের জনগণকে সতর্কতার আহ্বান জানিযে ক্ষান্ত নন মাশরাফি। দুর্দিনে ঘরে বসে থাকতে পারেননি তিনি। বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাতও। 

করোনা আতঙ্কে সারাদেশের ন্যায় নিজ জেলা নড়াইলের লোহাগড়া উপজেলার কয়েক হাজার পরিবারও ঘর থেকে বের হতে না পেরে বেকার হয়ে পড়েছে। ঠিক তখনই ক্রিকেট খেলার অর্থ দিয়ে উপজেলাটির হতদরিদ্র ৫০০ পরিবারের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি। 

৩০ মার্চ (সোমবার) লোহাগড়া উপজেলা আওয়ামীলীগের মাধ্যমে ক্রিকেট খেলার অর্থ দিয়ে নদী-ভাঙ্গন কবলিত দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দেন তিনি। প্রাথমিক পর্যায়ে ৫০০ পরিবারকে এ সহযোগিতা করা হয়।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২০
ইউবি 

Nagad
সরকারিভাবে শহীদ শেখ কামালের জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত
ড. মুহম্মদ শহীদুল্লাহর জন্ম
এন্টিবডি কিট থেকে পাটকল ll মুহম্মদ জাফর ইকবাল
যাত্রাবাড়ীতে ১০ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
ব্রহ্মপুত্র-যমুনা-সুরমা-কুশিয়ারার পানি দ্রুত বাড়ার শঙ্কা


ফেসবুকে বন্ধুত্বে প্রতারণা: ১৬ নাইজেরিয়ান কারাগারে
সাহারা খাতুনের মৃত্যুতে আমির হোসেন আমুর শোক
সাহারা খাতুনের মৃত্যুতে তাপস-আতিকের শোক
সাহারার মৃত্যুতে বিরোধীদলীয় নেতা-জাপা চেয়ারম্যানের শোক
করোনায় রিজেন্ট হাসপাতাল মালিকের বাবার মৃত্যু