করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

চরম সমালোচনার মুখে এ বছর হতে যাওয়া টোকিও অলিম্পিক শেষ পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত দিয়েছিল জাপান সরকার ও অলিম্পিক কমিটি। এবার আসরটির নতুন সূচি ঘোষণা করা হয়েছে। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র পরবর্তী আসরটি ২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট।

৩০ মার্চ দ্য ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি নির্বাহী বোর্ড সভা শেষে এই সিদ্ধান্ত গ্রহণ করে। অবশ্য ২০২১ সালে হলেও আসরটির নাম টোকিও অলিম্পিক ২০২০’ই রাখা হবে।

এছাড়া প্যারাঅলিম্পিক ২০২০ সালের ২৫ আগস্ট শুরু হওয়ার কথা থাকলেও, নতুন সূচিতে সেটি ২০২১ সালের ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত নেওয়া হয়েছে।

১২৪ বছরের গৌরবান্বিত ইতিহাসে বাইরের ঘটনাবলীর জন্য এ নিয়ে চতুর্থবারের মতো স্থগিত হলো অলিম্পিক গেমস। প্রথমবার স্থগিত হয়েছিল ১৯১৬ সালে। সেবারের অলিম্পিকের আয়োজক ছিল বার্লিন ও জার্মান সাম্রাজ্য। তবে প্রথম বিশ্বযুদ্ধের কারণে তা স্থগিত করা হয়। 

অন্যদিকে দ্বিতীয়বারের মতো অলিম্পিক স্থগিত হতে যাচ্ছে জাপানে। এর আগে টোকিও-১৯৪০ অলিম্পিকও বাতিল করতে হয় দেশটিকে। পরেরবার লন্ডন-১৯৪৪ অলিম্পিক স্থগিত দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে।

তৎকালীন সোভিয়েন ইউনিয়ন আফগানিস্তানে আক্রমণ করার ফলে মস্কো-১৯৮০ অলিম্পিক বয়কট করেছিল যুক্তরাষ্ট্র, চীন, জাপান-সহ আরও অনেক দেশ। 

কোভিড-১৯ নিয়ে আতঙ্কিত পুরো বিশ্ব। একে একে স্থগিত হয়ে গেছে বিশ্বের বড় বড় ক্রীড়া ইভেন্টগুলোও। তবে নিভু নিভু জ্বলছিল টোকিও অলিম্পিকের আশা। অবশ্য বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞ স্থগিত হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছিল আগে থেকেই। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। কারণ কয়েকটি দেশ নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিল আগে।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
সিলেটে ফ্লাইট বাড়ালো ইউএস-বাংলা
১৬ জুলাই গণতন্ত্র অবরুদ্ধ দিবস: পরিবহন শ্রমিক লীগ
দেশের মুদ্রণ ও প্রকাশনা শিল্পে ক্ষতি ৪ হাজার কোটি টাকা
শেয়ারে কারসাজি: তিন প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে জরিমানা
রাজশাহীতে চোখ রাঙাচ্ছে কীর্তিনাশা পদ্মা


রাজধানীতে এক কিশোরের আত্মহত্যা
চলনবিলের যেকোনো দুর্যোগে জনগণের পাশে আছে সরকার: পলক
রডের পরিবর্তে বাঁশ: নারী ইউপি সদস্য বরখাস্ত
কেন্দ্রীয় মন্ত্রীর কাছে সিবিআই তদন্তের দাবি রিয়ার
‘সবার জন্য অনার্স-মাস্টার্স আর পিএইচডি ডিগ্রির প্রয়োজন নেই’