পারফরম্যান্সের চেয়ে মানসিকতাটাকে এগিয়ে রাখলেন মাহমুদউল্লাহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই দাপুটে ক্রিকেট খেলেছে টাইগাররা। বিগত কয়েকটা সিরিজে ব্যাকফুটে থাকা বাংলাদেশ আবারও তাদের হারানো আত্মবিশ্বাস খুঁজে পেয়েছে।

বুধবার (১১ মার্চ) ম্যাচ শেষে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সাংবাদিকদের জানিয়েছেন পুরো সিরিজে বাংলাদেশ দলের পারফরম্যান্সের চেয়ে ক্রিকেটারদের খেলার মানসিকতাই নজর কেড়েছে তার।

টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ২ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে টাইগাররা। টেস্ট স্ট্যাটাস পাওয়ার ২০ বছর পর প্রথম কোনো দলের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজ জিতলো বাংলাদেশ।

অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘প্রথমে আমি (খেলার) মানসিকতাটাকে এগিয়ে রাখবো তারপর ক্রিকেটারদের পারফরম্যান্স। আমার মনে হয় সবার যে মাইন্ড সেট ছিল, জয়ের যে একটা তাড়না ছিল এটাই গুরুত্বপূর্ণ। কারণ আমরা যখন পাকিস্তান সফরে ছিলাম তখনো আমাদের মধ্যে কথা হয়েছিলো যে আমরা এরকম কেনো খেলছি, কারণ আমরা সবাই মনে করি আমরা এর চেয়ে ভালো টিম ও আমরা এর চেয়ে ভালো পারফরম্যান্স করতে পারি। কোনো কারণে সেটা হচ্ছিলো না, কোনো কিছুতে তো দুর্বলতা ছিল। সেই জিনিসগুলো আমরা এ সিরিজের শুরু থেকে মনযোগ দিয়েছি এবং আমাদের কাজে পরিধিটাও বেশি ছিল। এ জিনিসগুলো ইতিবাচক ছিল।’

মাহমুদউল্লাহ মনে করেন বাংলাদেশ এভাবে পুরো সিরিজ আধিপত্য দেখিয়ে খেলার মতো সামর্থ্য রাখে। 

তিনি বলেন, আমাদের খেয়াল রাখা উচিৎ যে আমরা এধরনের টিম ও আমরা আধিপত্য দেখিয়ে খেলতে পারি। কারণ হয়তো বা আজকে ফলাফল হয়েছে পরের সিরিজে হয়তো বা হবে না। আমাদের মনে রাখতে হবে ও বিশ্বাসটা ধরে রাখতে হবে যাতে আমরা পারফরম্যান্সটা দিতে পারি। যদি আমরা ওখান থেকে সরে যাই তখন আবার ঘুরে দাঁড়ানো কঠিন হবে। আমাদের টার্গেট এটাই যে চ্যালেঞ্জটা ধরে রাখা। আমরা বড় দল ও বড় দলের বিপক্ষে যেন পারফরম্যান্সটা করতে পারি।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
আরএআর/আরআইএস/

মহিলা হোস্টেল ব্যবহার হবে কোয়ারেন্টিনে
গৃহহীনদের রান্না করা খাবার দিচ্ছে ‘সাফিয়া ফাউন্ডেশন’
চীন ছাড়া সব রুটে ১৪ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা
বান্দরবানে ওএমএস’র চাল বিক্রি শুরু
বগুড়ায় রাজমিস্ত্রি-দিনমজুরদের ত্রাণ দিল বসুন্ধরা সিমেন্ট


গার্মেন্টস খোলা-বন্ধ নিয়ে সমালোচনার ঝড়
সরকারকে চাপে ফেলে প্রণোদনার টাকা নিতে শ্রমিকদের আনা হয়েছে
সন্ধ্যায় মুদি ও ওষুধ ছাড়া সব দোকান বন্ধের আহ্বান
শবে বরাতে নামাজ ঘরে পড়ার অনুরোধ প্রধানমন্ত্রীর
করোনা নিয়ে গুজব ছড়ানোয় আইনজীবী আটক