বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ চূড়ান্ত, টি-২০ হবে ইংল্যান্ডে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

স্টেডিয়ামের সংস্কার কাজের জন্য বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজ খেলার ব্যাপারে আগেই জানিয়েছিল আয়াল্যান্ড। এবার অফিসিয়ালি তা জানানো হলো। সঙ্গে বাংলাদেশের আগামী মে মাসে আইরিশ সফরে তিন ম্যাচের ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের দিন-তারিখ চূড়ান্ত করেছে ক্রিকেট আয়ারল্যান্ড।

ইংল্যান্ডে চারটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে চারটি ভিন্ন ভেন্যুতে। স্টেডিয়ামগুলো হলো, দ্য ওভাল, চেমসফোর্ড, ব্রিস্টল ও এজবাস্টন। তবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবকটি আয়াল্যান্ডের স্টোরমন্টে অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক ব্যস্ত সূচি ও সংস্কার কাজের ফলে আয়ারল্যান্ডের মালাহাইড, স্টোরমন্ট ও ব্রেডিতে মাত্র ১২টি ভালো মানের পিচ রয়েছে। ফলে এক প্রকার বাধ্য হয়েই ইংল্যান্ডে সিরিজ আয়োজন করতে হলো আইরিশদের।

এর আগে গত ডিসেম্বরে ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম নিরপেক্ষ ভেন্যুতে এই সিরিজ আয়োজনের ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। পরে দেশটির ক্রিকেটের পারফরম্যান্স ডিরেক্টর রিচার্ড হোল্ডসওয়ার্থ ইংল্যান্ডের বিভিন্ন প্রদেশে ভেন্যু পরিদর্শন করেন।

এ ব্যাপারে এক বিবৃতিতে ডিউট্রম বলেন, ‘ইসিবি আমাদের বিভিন্ন ভেন্যু ব্যবহার করতে দেওয়ার জন্য তাদের প্রতি কৃতজ্ঞ। আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ জানাতে চাই, যে তারা আমাদের এ ব্যপারে সমর্থন দিয়েছে। দুর্দান্ত একটি সিরিজের দিকে তাকিয়ে আছি।’

আয়ারল্যান্ড নিজেদের ক্রিকেট ইতিহাসে এবারই প্রথম নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ আয়োজন করছে। আর ইংল্যান্ডের মাটিতে এনিয়ে দ্বিতীয় দল হিসেবে পূর্ণ সদস্য কোনো দলের বিপক্ষে খেলতে যাচ্ছে তারা। এর আগে ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডে একটি ওয়ানডে দুটি টেস্ট ও সমান ম্যাচে টি-টোয়েন্টি আয়োজন করেছিল পাকিস্তান।

ইংল্যান্ডে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি সিরিজের দুটি ভেন্যু আবার বাংলাদেশ ভক্তদের স্মৃতিতে রয়েছে। ব্রিস্টলে ২০১০ সালে ওয়ানডের মাধ্যমে বাংলাদেশ প্রথমবার ইংল্যান্ডের মাটিতে দেশটির বিপক্ষে প্রথম জয় তুলে নেয়। এছাড়া গত ওয়ানডে বিশ্বকাপে দ্য ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় ও নিউজিল্যান্ডের বিপক্ষে অল্পের জন্য হারে।

অন্যদিকে চেমসফোর্ডেও বাংলাদেশের খেলার অভিজ্ঞতা রয়েছে। ১৯৯৯ বিশ্বকাপে এই মাঠেই নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে হেরেছিল বাংলাদেশ। যেখানে এখন পর্যন্ত এই মাঠে মাত্র তিনটি ওয়ানডে হয়েছে।

সমর্থনের দিক থেকে ইংল্যান্ডে বাংলাদেশের পিছিয়ে থাকার কথা নয়। কেননা ব্রিটেনে প্রায় ৫ লাখের বেশি বাংলাদেশির বসবাস। যেখানে বেশিরভাগই লন্ডনে। এছাড়া মিডল্যান্ডসেও প্রচুর বাংলাদেশি রয়েছে।

আয়ারল্যান্ড বনাম বাংলাদেশ সূচি:

১৪ মে-প্রথম ওয়ানডে, স্টোরমন্ট
১৬ মে-দ্বিতীয় ওয়ানডে, স্টোরমন্ট
১৯ মে-তৃতীয় ওয়ানডে, স্টোরমন্ট

২২ মে-প্রথম টি-২০, দ্য ওভাল
২৪ মে-দ্বিতীয় টি-২০, চেমসফোর্ড
২৭ মে-তৃতীয় টি-২০, ব্রিস্টল
২৯ মে-চতুর্থ টি-২০, এজবাস্টন

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
সালমান খানের ঈদের গান ‘ভাই ভাই’ প্রকাশ্যে
র‌্যাবের এলিট হলে সদস্যদের জন্য আইসোলেশন সেন্টার
১৫ বছর ধরে জলাবদ্ধতায় ৩ গ্রামের এক হাজার পরিবার 
করোনায় আক্রান্ত এনভয় গ্রুপের কুতুবউদ্দিন
বৈরাগ ইউনিয়নে আহত পরিবারের জন্য শ্যামল পালিতের উপহার


স্পেনে কোয়ারেন্টাইনে থাকতে হবে না বিদেশি পর্যটকদের
সাবেক এমপি এম এ মতিন আর নেই
গোমস্তাপুরে ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড দুটি গ্রাম
করোনায় মারা গেলেন সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফার মঞ্জুর
লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব