নিজের ব্যাটিং 'ভালো লাগে না' মুশফিকের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ ব্যাটিং করেছেন মুশফিক/ছবি: শোয়েব মিথুন

walton

বাংলাদেশের ক্রিকেটের অন্যতম ভরসা ও আস্থার নাম মুশফিকুর রহিম। ভক্তরা ভালোবেসে ডাকে ‘মিস্টার ডিপেন্ডেবল’। সেই আস্থার প্রতিদান দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি। বাংলাদেশের অন্য কোনো ক্রিকেটারের এমন কীর্তি নেই। অথচ যাকে নিয়ে এত প্রশংসা সেই মুশফিকের কাছে নাকি তার নিজের ব্যাটিংটাই ভালো লাগে না!

সোমবার (২৪ ফেব্রুয়ারি) টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি এমন কথাই বললেন। তিনি মনে করেন, ক্রিকেটের সবকিছুই তিনি পারেন না। তাই সুযোগ পেলেই সাকিব আল হাসান কিংবা তামিম ইকবালের কাছ থেকে শেখার চেষ্টা করেন।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অসাধারণ ব্যাটিং করেছেন মুশি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরি। শুধু তাই না, এদিন অপরাজিত ২০৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পথে সতীর্থ তামিম ইকবালকে (৪ হাজার ৪০৫ রান) ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই ডানহাতি ব্যাটসম্যান (৪ হাজার ৪১৩ রান)।

টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করে আগেই বাংলাদেশের হয়ে রেকর্ড গড়েছিলেন মুশফিকুর রহিম। এবার তৃতীয়টিতে কিংবদন্তি অনেক ব্যাটসম্যানের পাশে বসলেন এই টাইগার তারকা। এর আগে তিনি ২০১৮ সালে মিরপুর টেস্টে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ক্যারিয়ার সেরা ২১৯ রানে অপরাজিত ছিলেন। আর ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার ডাবল সেঞ্চুরি করেছিলেন।

মুশফিকের আগে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন সনথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ভিভ রিচার্ডস, জাস্টিন ল্যাঙ্গার, গ্যারি কারেস্টন, ক্রিস গেইল ও কেভিন পিটারসেনরা কিংবদন্তিরা। এছাড়া হালের স্টিভেন স্মিথ, জো রুট, চেতশ্বর পুজারা ও আজহার আলীদেরও ডাবল সেঞ্চুরি রয়েছে।
অথচ নিজের এমন পারফ্যান্স সত্ত্বেও নিজের ব্যাটিং নিয়ে অখুশির কথাই প্রকাশ করলেন মুশফিক। বললেন, ‘আমি যখন আমার ব্যাটিংয়ের রিপ্লে দেখি বা আমি হাইলাইটসগুলো দেখি সত্যি বলতে আমার কাছে সে রকম ভালো লাগে না।  আমার মনে হয়, ইশ যদি তামিমের মতো ওই ড্রাইভটা খেলতে পারতাম। বা সাকিবের মতো যদি এই কাটটা খেলতে পারতাম। কিংবা তামিম পারে, আমি পারি না।’ 

তবে নিজের যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকতে পছন্দ করেন মুশি, ‘আল্লাহ সবাইকে সব কিছু দেয় না। আল্লাহ আমাকে একটা জিনিস দিয়েছে। মাথাটা অন্যদের চেয়ে একটু বেটার। যেটা আমি সবসময় ইউটিলাইজেশনের চেষ্টা করি। আমি আমার সীমাবদ্ধতা সম্পর্কে জানি। কখন কি করতে হয় সেটা করার চেষ্টা করি। ভুলগুলো থেকে যেন শিখতে পারি এই কাজটা আমি করি।’

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
আরএআর/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট মুশফিকুর রহিম
Nagad
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা
প্রকল্পের কাজে অনিয়ম: উপজেলা প্রকৌশলী বরখাস্ত
মাদারীপুরে ভেজাল খাদ্যের কারখানা সিলগালা-জরিমানা
বগুড়া-যশোর উপ-নির্বাচন সুন্দর হয়েছে: ইসি সচিব
শাহজাহান সিরাজের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক


বাবুলের মৃত্যুতে মিনিস্টার ও মাইওয়ান পরিবারের শোক
মেঘনায় নৌকা ডুবে জেলে নিখোঁজ
চবি উপাচার্য সিএমএইচে ভর্তি
বিসিবির উদ্যোগে স্বস্তিতে রুমানা
করোনায় দিনাজপুর পলিটেকনিকের সাবেক রেজিস্ট্রারের মৃত্যু