মুশফিক-মুমিনুলের ব্যাটে স্বস্তিতে দিন শেষ করলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুমিনুল-শান্তর জুটি: ছবি-শোয়েব মিথুন

walton

জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ২৫ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ। দ্বিতীয় দিন প্রথম ইনিংস শুরু করে নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের ফিফটিতে ৭১ ওভারে ৩ উইকেটে ২৪০ রান করেছে টাইগাররা। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে অলআউট হয় ২৬৫ রানে। 

ব্যাটিংয়ে নেমে শুরুতে ওপেনার সাইফ হাসানকে (৮) হারালেও রানের চাকা সচল রাখে বাংলাদেশ। পরের উইকেটে ৭৮ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও শান্ত। তাদের এই জুটি ভাঙেন ডোনাল্ড তিরিপানো। ব্যক্তিগত ৪১ রানে ফেরেন তামিম। 

তামিম ইকবাল:ছবি-শোয়েব মিথুনতার আগে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ১২৯৭৩ রান নিয়ে ব্যাটিংয়ে এসে ২৭ রান করে বিশ্বের ৫০তম ব্যাটসম্যান হিসেবে ১৩ হাজার সংগ্রহকারীর তালিকায় নাম লেখান তামিম। 

শান্তর ফিফটি উদযাপন: ছবি-শোয়েব মিথুনটাইগারদের ড্যাশিং ওপেনার ফিরলেও ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শান্ত। অধিনায়ক মুমিনুলের সঙ্গে ৭৬ রানের জুটির পর চার্লটন টিসুমার বলে উইকেটরক্ষক রেগিস চাকাবার হাতে বন্দী হোন তিনি। তার ১৩৯ বলে ৭১ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে। 

শট খেলার পথে মুমিনুল: ছবি-শোয়েব মিথুনএরপর অবশ্য জিম্বাবুয়ে বোলারদের আর উইকেট উদযাপন করতে দেননি মুমিনুল ও মুশফিকুর রহীম। টানা সপ্তম ইনিংসে এসে ফিফটির দেখা পান মুমিনুল। ১২০ বলে ৭৯ রানে অপরাজিত আছেন তিনি। টাইগার অধিনায়কের ইনিংসটি সাজানো ছিল ৯ চারে। আগামীকাল মুমিনুলকে সঙ্গে নিয়ে ব্যাটিংয়ে তৃতীয় দিন শুরু করবেন মুশফিক (৩২)। 

মুশফিক-মুমিনুল জুটি: ছবি-শোয়েব মিথুনএর আগে রোববার (২৩ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা ভালোই হয় বাংলাদেশের। জিম্বাবুয়ে আগের দিনের ৬ উইকেটে ২২৮ রান পুঁজি নিয়ে ব্যাট করতে নামে। কিন্তু আবু জায়েদ রাহী এবং তাইজুল ইসলামের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কোরবোর্ডে আর ৩৭ রান যোগ করতেই অলআউট হতে হয় তাদের।

তিরিপানোকে ফিরিয়ে দ্বিতীয় দিনের প্রথম সাফল্য এনে দেন রাহী। দলীয় ২৪০ রানের মাথায় ৮ রান করে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

ছবি: শোযেব মিথুনএরপর আইনসলে এনভোদুকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলে আবারও উইকেট উদযাপনে মেতে ওঠেন রাহী। চার্লটন টিসুমাও রানের খাতা খোলার আগে তাইজুলের বলে এলবিডব্লি ‘র শিকার হন। চাকাবা ৩০ রান করে তাইজুলের দ্বিতীয় শিকারে পরিণত হলে প্রথম ইনিংসে ২৬৫ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।

ছবি: শোয়েব মিথুননাঈম হাসান ও আবু জায়েদ রাহী ৪টি এবং তাইজুল ইসলাম ২টি উইকেট নেন।

এর আগে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন সেঞ্চুরির দেখা পান।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট তামিম ইকবাল মুশফিকুর রহিম
Nagad
অবশেষে মাস্ক পরলেন ডোনাল্ড ট্রাম্প!
সুন্দরবনে নিশি যাপন, শোনা যাবে বাঘের গর্জন!
লেজিসলেটিভ-সংসদ বিভাগের সচিব সস্ত্রীক করোনা আক্রান্ত
ঢাকায় ভারতীয় নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম দোরাইস্বামী
গণভবন থেকে সেনাকুঞ্জ কোথায় নেই তারা


ক্রেতাশূন্য দক্ষিণবঙ্গের সবচেয়ে বড় পশুর হাট ‘সাতমাইল’
মিরপুরে বিকেল হলেই বসে চোরাই মোবাইলের বাজার
ত্রিপুরায় ফের আসতে পারে লকডাউন: রতন লাল
সিঙ্গাপুরে করোনার মধ্যেও সুষ্ঠু জাতীয় নির্বাচন
পরিবহন শ্রমিকদের মাঝে নেহরীন মোস্তফার পিপিই বিতরণ