বোল্টের চেয়েও দ্রুতগতিতে দৌড়ালেন এই ভারতীয় জকি!  

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বোল্ট ও বুল রানার শ্রীনিবাস: ছবি-সংগৃহীত

walton

কাগজে-কলমে পৃথিবীর ইতিহাসে এখন পযর্ন্ত সবচেয়ে দ্রুততম মানব উসাইন বোল্ট। ১০০ মিটারের ট্র্যাকে মাত্র ৯.৫৫ সেকেন্ডে শেষ করে রেকর্ড গড়েছিলেন জ্যামাইকান স্প্রিন্টার। সেই রেকর্ড অক্ষুন্ন আছে এখনও। 

কিন্তু ভারতের কর্ণাটকের এক কাম্বালা জকি যা করেছে তা শুনলে অবাক হবেন স্বয়ং বোল্টও। কেননা ৩৩ ‍বছর বয়সী স্প্রিন্টারেরে রেকর্ডেই যে হাত দিয়েছেন শ্রীনিবাস গোওডা নামের সেই দৌড়বিদ!

বিশ্ব স্বীকৃত কোনো প্রতিযোগিতায় দৌড়াননি শ্রীনিবাস। সামাজিক যোগাযোগ মাধ্যমে হৈ-চৈ ফেলে দেওয়া ২৮ বছর এ জকি দৌড়েছেন ভারতের কাম্বালা নামের ঐতিহ্যবাহী এক ষাঁড় দৌড়ের ক্রীড়া প্রতিযোগিতায়। যেটা হয়ে থাকে কর্ণাটক রাজ্যের দক্ষিণা কান্নাডা ও উদোপি জেলার মধ্যকার কৃষি জমিতে। যেখানে বাধা দুই ষাঁড়ের পেছনে দৌড়াতে হয় প্রতিযোগিদের। 

আর সেই দৌড়েই শ্রীনিবাস ১০০ মিটার পার হয়েছেন মাত্র ৯.৫৫ সেকেন্ডে। যা কিনা বোল্টের করা রেকর্ডের সমান। ভারতীয় গণমাধ্যম দাবি করছে, বোল্টের চেয়েও দ্রুত গতির মানব শ্রীনিবাস।

মাত্র ১৩.৬২ সেকেন্ডে ১৪২.৫ মিটার দৌড়ে রেকর্ড গড়ে প্রতিযোগিতার চ্যাম্পিয়নও হয়েছেন তিনি। কাম্বালার ইতিহাসে শ্রীনিবাসের আগে কোনো প্রতিযোগী এত দ্রুত দৌড়াতে পারেনি। 

বাংলাদেশ সময়: ১৭০১ ঘন্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: খেলা
Nagad
যে গ্রামে হাতি-মানুষের যুদ্ধ
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান


মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ
খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক