ভরাডুবির মাঝেও প্রাপ্তি ছিল বাংলাদেশের ক্রিকেটে

মুশফিক পিয়াল, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভরাডুবির মাঝেও প্রাপ্তি ছিল বাংলাদেশের ক্রিকেটে

walton

বছরের শেষপ্রান্তে এসে বাংলাদেশ ক্রিকেটের হিসেবনিকেশ মেলালে পাওয়া যাবে বিস্তর ভরাডুবি। ২০১৯ সালে ক্রিকেটের গায়ে লেগেছিল সন্ত্রাসী হামলার আঁচ। মাঝে লাল-সবুজের জার্সিধারীরা জিতেছিল প্রথমবারের মতো ত্রিদেশীয় সিরিজের শিরোপা। শেষ দিকে গিয়ে বাংলাদেশের যাত্রা শুরু হয় টেস্ট চ্যাম্পিয়নশিপে। বছর শেষ করেছে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলে।

ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ: ষষ্ঠ বিপিএলের ফাইনালে খেলতে গিয়ে হাতের আঙুলে চোট পেয়েছিলেন সাকিব। তাতে ছাড়াই ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যায় বাংলাদেশ। মাশরাফি-তামিম-মুশফিকরা সেই সফরে ওয়ানডে সিরিজের তিন ম্যাচের তিনটিতেই হেরেছিল। হার দিয়েই বছর শুরু করেছিল বাংলাদেশ।

নেপিয়ারে প্রথম ম্যাচে ৮ উইকেটে হেরেছিল বাংলাদেশ। ক্রাইস্টচার্চে দ্বিতীয় ম্যাচে হেরেছি ৮ উইকেটে আর ডুনেডিনে তৃতীয় ম্যাচে হেরেছিল ৮৮ রানের ব্যবধানে।

ক্রিকেটের গায়ে সন্ত্রাসী হামলার আঁচ: ক্রাইস্টচার্চ টেস্ট শেষেই নিউজিল্যান্ড সফর শেষ হওয়ার কথা ছিল বাংলাদেশের। ক্রাইস্টচার্চের এক মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন অনেকেই। সেই মসজিদেই জুমার নামাজ পড়তে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। একটু দেরিতে যাওয়ায় প্রাণে বেঁচেছেন তারা। সেই সন্ত্রাসী হামলার জেরে বাতিল করা হয় বাংলাদেশের ক্রাইস্টচার্চ টেস্ট। সেই ট্রমা থেকে বের হতে বাংলাদেশি ক্রিকেটারদের সময় লেগেছিল অনেকদিন।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জয়: মে মাসে বাংলাদেশ খেলতে গিয়েছিল আয়ারল্যান্ডে। সেখানে স্বাগতিক দেশ সহ বাকি দেশটি ছিল ওয়েস্ট ইন্ডিজ। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উইন্ডিজদের হারিয়ে প্রথম কোনো শিরোপা জেতে বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে দ্বিপাক্ষিক সিরিজ বাদে সেবার প্রথম কোনো ট্রফি জয়ের স্বাদ পায় টাইগাররা। ক্যারিবীয়ানদের ৫ উইকেটে হারিয়ে দেয় লাল-সবুজের জার্সিধারীরা। তার আগে ছয়বার ফাইনালে উঠেছিল টাইগাররা। সপ্তম ফাইনালে খেলতে নেমে লাকি সেভেন হয়েই বাংলাদেশের শিরোপা জয়টি আসে।

বিশ্বকাপে বাংলাদেশ: ত্রিদেশীয় সিরিজের শিরোপা জেতা বাংলাদেশ নেমেছিল ওয়ানডে বিশ্বকাপে। বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ায় সেমি-ফাইনালে উঠার স্বপ্ন ধুলিস্যাৎ হয় বাংলাদেশের৷ ৯ ম্যাচে তিন জয় ও চার হার দিয়ে শেষ হয়েছে টাইগারদের বিশ্বকাপ মিশন৷ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে একটি খেলা৷ প্রথম ম্যাচেই দক্ষিণকে হারিয়ে ক্রিকেটবিশ্বকে চমকে দেয় বাংলাদেশ। সেই আসরে বাংলাদেশ জিতেছিল আফগানিস্তান আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও। নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে জিততেও হেরে গিয়েছিল বাংলাদেশ।

সাকিবের বিশ্রাম, মাশরাফির ইনজুরি, শ্রীলঙ্কা সফর, তামিমের অধিনায়কত্ব: বিশ্বকাপের পর জুলাইয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যায় বাংলাদেশ। বিশ্বকাপের পর সাকিব ছুটি নেন। নিয়মিত অধিনায়ক মাশরাফি ইনজুরির কারণে সফর থেকে ছিটকে যান। তাদের পরিবর্তে দায়িত্ব পান তামিম ইকবাল। শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর এই সিরিজ আয়োজন দিয়ে শঙ্কা উঠেছিল। তিন ম্যাচের তিনটিতেই হেরেছিল তামিমের বাংলাদেশ।

সাকিবের নিষেধাজ্ঞা, তামিমের ছুটি, ভারত সফর, মাহমুদউল্লাহ-মুমিনুলের নেতৃত্ব: বহুকাঙ্খিত ভারত সফরের আগে এক বছরের নিষেধাজ্ঞা পান সাকিব। তাকে ছাড়াই ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি আর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যায় বাংলাদেশ। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নেন তামিম। টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ রিয়াদ আর টেস্টে প্রথমবারের মতো মুমিনুল হকের কাঁধে নেতৃত্বভার তুলে দেওয়া হয়। টি-টোয়েন্টির প্রথম ম্যাচে জিতলেও পরের দুই ম্যাচে হেরে যায় বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজেও হারে সফরকারীরা।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের যাত্রা: আগস্টে অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। অপেক্ষায় ছিল বাংলাদেশ। বাংলাদেশের সে অপেক্ষা শেষ হয়। ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ যুগে প্রবেশ করে বাংলাদেশ।

দিবারাত্রির টেস্ট: ২০১৫ সালে গোলাপি বলে ফ্লাডলাইটের কৃত্রিম আলোয় প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচের প্রচলন শুরু হয়। ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের দিবারাত্রির টেস্টের যাত্রা শুরু হয়। কলকাতার ঐতিহাসিক ইডেন গর্ডেনসে এই যাত্রায় বাংলাদেশের সঙ্গী হয় ভারতও। তারাও প্রথম দিবারাত্রির টেস্ট যাত্রা শুরু করে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন


নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন
বগুড়ায় শ্বাসকষ্টে ৭০ বছরের বৃদ্ধের মৃত্যুতে আতঙ্ক
এবছরের সেহরি ও ইফতারের সময়সূচি
চিড়িয়াখানার ৪ হরিণ সাবাড়; দায় নেয়নি কেউ!