দেশের ক্রিকেটের আলোচিত যত ঘটনা

মোস্তফা শামীম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

দেখতে দেখতে আরও একটি বছর শেষ হয়ে গেল। আর ক’দিন পরেই ২০২০ সালকে স্বাগত জানানো হবে। অন্য সবকিছুর মতো গত বছরেও অনেক উত্থান-পতন দেখেছে বাংলাদেশের ক্রিকেট। যেখানে বিশ্বকাপে বাংলাদেশের অংশগ্রহণ থেকে শুরু করে বছরের শেষ দিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা দেশের ক্রিকেটকে নাড়িয়ে দেয়।

এমন কিছু ঘটনা নিয়েই পাঠকদের জন্য এই আয়োজন:

# সংসদ সদস্য মাশরাফি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নিজ আসন নড়াইল-২ থেকে বিপুল ভোটে বিজয়ী হন মাশরাফি বিন মর্তুজা। অবসরের পর বিশ্বের অনেক ক্রিকেটারকে রাজনীতিতে নাম লেখাতে দেখা গেছে। তবে মাশরাফি হয়তো প্রথম ক্রিকেটার যিনি জাতীয় দলের অধিনায়ক (ওয়ানডে) থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য হয়েছেন। এমনকি তিনি ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপেও অংশ নিয়েছেন।

# বিশ্বকাপে বাংলাদেশ: এ বছরের মাঝামাঝি সময় ইংল্যান্ডে ১২তম ওয়ানডে বিশ্বকাপ গড়ায়। যেখানে অংশগ্রহণ করে বাংলাদেশের পারফরম্যান্স মূল্যায়ন ছিল বছরের অন্যতম ঘটনা। আসরে নিজেদের প্রথম ম্যাচেই শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক দেখায় টাইগাররা। পরবর্তীতে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তানকে হারালেও শেষ দিকের খারাপ পারফরম্যান্সে সেমিফাইনাল খেলা হয়নি।

# সাকিবের বিশ্বকাপ: বিশ্বকাপটা সাকিবময় বললেও হয়তো ভুল হবে। কেননা আসরটিতে দুর্দান্ত পারফরম্যান্স করে বহু রেকর্ডের মালিক হন তিনি। প্রথম কোনো ক্রিকেটার হিসেবে এক আসরে ৫০০ রান ও ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। শেষ পর্যন্ত তিনি দুটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটিতে ৬০৬ রানে থামেন। যা ছিল টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ। আর উইকেট সংখ্যা দাঁড়ায় ১১তে।

# হেড কোচ ও স্টাফদের ছাটাই: বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের দায়ে মাত্র এক বছরের মাথায় হেড কোচ স্টিভ রোডসকে বিদায় জানায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই সঙ্গে বোলিং কোচ কোর্টনি ওয়ালশ থেকে শুরু করে প্রায় কোচিং স্টাফের সবাইকেই ছাটাই করা হয়। আর নতুন হেড কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গোকে নিয়োগ দেওয়া হয়। পাশাপাশি আরও কয়েকজন প্রোটিয়াকে স্টাফ হিসেবে যুক্ত করা হয়।

# ক্রিকেটারদের ধর্মঘট: অক্টোবরের শেষ দিকে হঠাৎই ক্রিকেট পাড়ায় স্থবিরতা শুরু হয়। ১১ দফা দাবিতে দেশের প্রথমসারির সব ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দিকে ছুড়ে দেওয়া ইস্যুগুলো ছিল, ঢাকা প্রিমিয়ার লিগের ব্যবস্থাপনা আগের মতো হতে হবে। বিপিএলে লোকাল ক্রিকেটারদের ন্যায্য মূল্য নিশ্চিত করা। প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি ১ লাখ করা। ভ্রমণ সুবিধা, হোটেল সুবিধা। জাতীয় দলের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বাড়িয়ে ৩০ করা। ক্রিকেটার ছাড়াও অন্য কর্মীদের যেমন, গ্রাউন্ডসম্যান, কোচ ও আম্পায়ারদের বেতন বৃদ্ধি। আরেকটি ঘরোয়া ওডিআই ও টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ঘরোয়া ক্রিকেটের ক্যালেন্ডার। ডিপিএলে বকেয়া বেতন পরিশোধ ও দুটির বেশি ফ্র্যাঞ্চাইজিতে খেলতে অনুমতি দেওয়া। 

পরবর্তীতে আরও দুটি দাবি বাড়িয়ে সাকিবসহ, তামিম, মাহমুদউল্লাহ, মিরাজ, ইমরুল, সৌম্য, মুশফিক, সাইফউদ্দিন, এনামুল বিজয়, মুমিনুল, মিঠুন, জুনায়েদ সিদ্দিকী, নুরুল হাসান সোহান, রনি তালুকদার, শফিউল ইসলাম, তাসকিন, মোস্তাফিজের মতো প্রথমসারির সব ক্রিকেটার খেলা থেকে বিরতি নেন। যদিও পরে মীমাংসা হয় বিসিবি ও ক্রিকেটারদের মাঝে।

# সাকিবের নিষেধাজ্ঞা: সেই অক্টোবেরর শেষেই বাংলাদেশসহ বিশ্ব ক্রিকেট বড় এক ধাক্কা খায়। সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় এই শাস্তি দেওয়া হয় তাকে। তবে দুই বছরের মধ্যে এক বছর পুরোপুরি নিষিদ্ধ, আর বাকি এক বছর স্থগিত নিষেধাজ্ঞা অর্থাৎ খেলতে পারবেন কিন্তু আবারও অপরাধ করলে শাস্তি পেতে হবে। অভিযোগ অবশ্য মেনে নিয়েছেন সাকিব। ফলে ২০২০ সালের ২৯ অক্টোবর থেকে ফের মাঠে ফিরতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

# বঙ্গবন্ধু বিপিএল: সপ্তম বিপিএল আয়োজন নিয়ে ধুম্রজাল তৈরি হয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে শুরু হয় টানাপোড়ন। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশতবার্ষিকী উপলক্ষে বিসিবি সিদ্ধান্ত নেয় তারাই এবারের বিপিএল দলগুলোর ম্যানেজমেন্টের দায়িত্ব নেবে। ফলে প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি ছাড়া বিপিএল মাঠে গড়ায়। যদিও এবছরের শুরুতেই ষষ্ঠ বিপিএল মাঠে গড়িয়েছিল।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এমএমএস

করোনা আক্রন্ত নন নড়াইল সদর হাসপাতালের সেই নার্স 
ফ্রান্সে ১ দিনেই করোনায় মৃত্যু ১১২০
পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 


অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা