রানে ফিরেই নতুন রেকর্ড কোহলির, সিরিজ জিতল ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি-ছবি: সংগৃহীত

walton

সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছিলেন কোহলি। এর মধ্যে এক ম্যাচ ভারত আর অন্যটি জিতে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সিরিজ নির্ধারণী ম্যাচে কথা বলল ভারতীয় অধিনায়কের ব্যাট আর তাতেই ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত। আর ভারতীয় অধিনায়ক নিজে গড়লেন এক অনন্য কীর্তি।

রোববার (২২ ডিসেম্বর) সিরিজের শেষ ম্যাচে নিকোলাস পুরান ও কাইরন পোলার্ডের ব্যাটে ৫ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে তিন টপ অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলির দুর্দান্ত টিন ইনিংসে ভর করে ৪ উইকেটের জয় পায় ভারত। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক দল।

এই ম্যাচে ৮৫ রানের ইনিংস খেলার পথে সতীর্থ রোহিত শর্মাকে সরিয়ে টানা চতুর্থবারের মতো তিন ফরম্যাট মিলিয়ে বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন কোহলি। এর আগে টানা তিনবার কেউ এমন কীর্তি গড়তে পারেনি। এর আগে ২০১৬ সালে ২৫৯৫, ২০১৭ সালে ২৮১৮ এবং গত বছর ২৭৩৫ রান করেছিলেন এই বিশ্বসেরা ব্যাটসম্যান।

এ বছর কোহলির মোট সংগ্রহ ২৪৫৫ রান। অন্যদিকে চলতি বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিতের সংগ্রহ ২৪৪২ রান। এছাড়া ২০৮২ রান নিয়ে তালিকার তিনে আছেন পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম। এরপরের দুজন যথাক্রমে রস টেইলর (১৮২০) এবং জো রুট (১৭৯০)।

বড় লক্ষ্য তাড়ায় ভারতকে দারুণ শুরু এনে দেন রোহিত ও লোকেশ রাহুল। দুজনের ওপেনিং জুটিতে আসে ১২২ রান। ৬৩ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬৩ রানের ইনিংস খেলে রোহিত বিদায় নেওয়ার পর রাহুলকে সঙ্গে নিয়ে লড়াই জারি রাখেন কোহলি। তবে ৭৭ রানের ইনিংস খেলে রাহুল বিদায় নিলে ধাক্কা খায় ভারত। 

দুই ওপেনারের বিদায়ের পর একে একে বিদায় নেন শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থ এবং কেদার যাদব। তবে কোহলিকে দারুণ সঙ্গ দেন রবীন্দ্র জাদেজা। কিমো পলের বলে কোহলি (৮৫) যখন বিদায় নেন তখনও জয় থেকে ৩০ রান দূরে ভারত। কিন্তু হতাশ করেননি জাদেজা। ৩১ বলে ৩৯ রান নিয়ে অপরাজিত থাকেন এই বাঁহাতি। শেষ পর্যন্ত তাকে সঙ্গ দিয়ে যান শার্দুল ঠাকুর।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের কিমো পল ৩ এবং শেলডন কোটরেল, জেসন হোল্ডার ও আলজারি জোসেপ ১টি করে উইকেট নেন।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ৩২তম ওভার পর্যন্ত ব্যাট করে ১৪৪ তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে ক্যারিবীয়রা। তবে এরপর নিকোলাস পুরান ও কাইরন পোলার্ড সফরকারীদের ৩১৫ রানের বড় সংগ্রহ এনে দেন। শেষ ৮ ওভারে আসে ১০৫ রান। পুরানের ব্যাট থেকে আসে ৬৪ বলে ৮৯ রানের ইনিংস। আর সাত ছক্কায় ৫১ বলে ৭৪ রান করেন পোলার্ড।

বল হাতে ভারতের সাইনি ২টি আর শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি ও জাদেজা ১টি করে উইকেট তুলে নিয়েছেন।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। আর সিরিজ সেরার পুরস্কার গেছে রোহিত শর্মার ঝুলিতে।

বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট বিরাট কোহলি
সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম
সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ


ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক