চ্যাম্পিয়নশিপে প্রথম জয়ের অপেক্ষায় পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মধ্যমণি নিজামকে নিয়ে উইকেট উদযাপন করছেন আজহার-ইয়াসিররা: ছবি-সংগৃহীত

walton

আর মাত্র দরকার ৩ উইকেট। করাচি টেস্টের পঞ্চমদিনে শ্রীলঙ্কার এই কয়টা উইকেট নিতে পারলেই আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম জয়ের দেখা পাবে মিসবাহ-উল-হকের শিষ্যরা। এর আগে চ্যাম্পিয়নশিপে ৩ টেস্টের মধ্যে দুই হার এবং এক পরাজয় কপালে জুটেছে পাকিস্তানের। 

সেই সঙ্গে আরেকটি উৎসবও সেরে নিতে পারবে স্বাগতিকরা। ঘরের মাটিতে এক যুগ পর টেস্ট ক্রিকেটে ফিরে প্রথম জয় উদযাপন। রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেট ফিরে পাকিস্তানে। কিন্তু লঙ্কানদের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ড্র হয়। 

দশ বছর আগে করাচিতে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হয়। তবে এবার  করাচিতেই সেই লঙ্কানদের বিপক্ষে জয় দিয়ে উৎসবে মেতে ওঠার সামনে আজহার আলীরা। 

অবশ্য এমন ঐতিহাসিক আনন্দে মেতে ওঠার আগে করাচি টেস্টের পঞ্চম বা শেষদিনে তাদের সবচেয়ে বড় কাজটিই করতে হবে। ফেরাতে হবে দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকা ওশাদা ফার্নান্দোকে। চতুর্থদিনে সফরকারীদের ডুবতে দেননি এই ওপেনার। আগামীকাল ১০২ রানে অপরাজিত থেকে পঞ্চমদিন শুরু করবেন ফার্নান্দো। পাকিস্তানের উৎসব মাটি করতে হলে অলৌকিক কিছু ঘটাতে হবে তাকে। 

রোববার (২২ ডিসেম্বর) চতুর্থদিন শুরু করেছিলেন পাকিস্তানের আজহার আলী ও বাবর আজম। লঙ্কান বোলারদের ধৈর্যের পরীক্ষা নিয়ে দুজনই তুলে নেন সেঞ্চুরি। আগেরদিন সেঞ্চুরি পেয়েছিলেন স্বাগতিকদের দুই ওপেনার শান মাসুদ (১৩৫) ও আবিদ আলী (১৭৪)।

দলীয় ৫০৩ রানে আজহার ব্যক্তিগত ১১৮ রানে সাজঘরে ফিরলেও থামেননি বাবর। উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানকে (২১) নিয়ে পাকিস্তানকে তিনি নিয়ে যান রান পাহাড়ের চূড়ায়। ৩ উইকেটে ৫৫৫ রান সংগ্রহ করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ১০০ রানে অপরাজিত থাকেন বাবর। এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান প্রথম ইনিংস করে ১৯১ রান। 

রেকর্ড টার্গেট ৪৭৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৯ রানে অধিনায়ক দিমুথ করুনারত্নেকে হারায় লঙ্কানরা। এর পরপরই খাদের কিনারে পড়ে তারা। ওপেনার ফার্নান্দো এক পাশ আগলে রাখলেও সতীর্থ কুশল মেন্ডিস (০), অ্যাঞ্জেলো ম্যাথিউস (১৯), দিনেশ চান্দিমাল (২), ধনাঞ্জয়া ডি সিলভা (০) বিদায় নিতে থাকেন একে একে। 

নিরোশান দিকভেলাকে নিয়ে যা একটু লড়াই করেন ফার্নান্দো। তবে হারিস সোহেলের বলে ব্যক্তিগত ৬৫ রানে ফেরেন দিকভেলা। এরপর দিলরুয়ান পেরেরা (৫) ফেরার পরপরই দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২১২ রান নিয়ে চতুর্থদিন শেষ করে শ্রীলঙ্কা। সফরকারীরা প্রথম ইনিংসে করেছিল ২৭১ রান। 

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু


দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে
নীলফামারীতে অতিবৃষ্টির কারণে ধান নিয়ে বিপাকে কৃষক