মাথাচাড়া দিয়ে উঠতে প্রস্তুত ক্রিকেটের 'তিন মোড়ল'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাথাচাড়া দিয়ে উঠতে প্রস্তুত ক্রিকেটের 'তিন মোড়ল'

walton

দীর্ঘপথ পরিক্রমায় কিছুটা প্রভাব কমেছে। তবে এখনও বিশ্ব ক্রিকেটে চলছে 'তিন মোড়লের' আধিপত্য। ক্রিকেটের তিন পরাশক্তি ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড আবারও মাথাচাড়া দিয়ে উঠতে প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছে। তাতে বাধ সাধলেও আবারও হয়তো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে বুড়ো আঙুল দেখাবে ক্রিকেটের ‘বিগ থ্রি’।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) তিন মোড়ল নীতির কিছুটা অবসান হয়েছিল ২০১৬ সালে। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর দায়িত্ব নেওয়ার পর ভাবা হয়েছিল তিনি এই ‘বিগ থ্রি’কে কখনও মাথাচাড়া দিয়ে উঠতে দেবেন না।

কিন্তু বাস্তবে তেমনটি হচ্ছে না। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া এরই মধ্যে নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছে। ক্রিকেটের পরাশক্তি এই তিন বোর্ড চাইছে, আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে একটি সিরিজ আয়োজনের। যেখানে লভ্যাংশের বিচারে আরও একটি দেশকে টানতে পারে ‘তিন মোড়ল’ খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড।

গত সপ্তাহে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী লন্ডনে ইংল্যান্ডে ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানেই গাঙ্গুলী ইসিবিকে এই প্রস্তাব দিলে ইংলিশ বোর্ড সেটিতে সমর্থন দেয়।

তাদের আলোচনায় ছিল, পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় একটি সিরিজ খেলবে। কিন্তু আইসিসির এফটিপি (ফিউচার ট্যুর প্লান) অনুযায়ী ব্যস্ত সূচিতে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি এই সিরিজ আয়োজনে অনুমতি দেবে না। তাতে করে আইসিসির কাছে একটি প্রস্তাবনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ক্রিকেটের তিন মোড়ল। প্রতি বছরই এই সিরিজ আয়োজনের একটা সিদ্ধান্ত নিয়েছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। সেখানে যোগ হতে পারে আরও একটি দল।

আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে এমন সিরিজ আয়োজন এফটিপিতে প্রভাব ফেলবে জেনেও লভ্যাংশের লোভে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। আগামী চার বছর এই সিরিজগুলো নিজেরাই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তিন মোড়ল খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড। যা ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সূচিতেও প্রভাব ফেলবে।

আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটিকে বুড়ো আঙুল দেখাতে তিন মোড়লের যে চেষ্টা, সেটা কতটা বাস্তবে রূপ নেবে সেটা সময় বলে দেবে। তবে, দেখার বিষয় আইসিসি এই সিদ্ধান্ত বা আয়োজনকে মেনে নেয় কি না!

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এমআরপি

করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ