ইতিহাস গড়া আবিদের আরও একটি সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছেন পাকিস্তানের ওপেনার আবিদ আলি। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরিতে অনন্য এক ইতিহাসে আরও ডালপালা যোগ করলেন পাকিস্তানি এই ওপেনার। ১৩৭ বলে তিন অঙ্ক ছুঁয়ে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

এর আগে বৃষ্টির পেটে চলে যাওয়া রাওয়ালপিন্ডি টেস্টেও সেঞ্চুরি করেন আবিদ আলি। টেস্টের অভিষেক ম্যাচেই সেঞ্চুরির দেখা পাওয়া আবিদ আলি নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন। পুরুষদের ক্রিকেটে আবিদ আলিই একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে এবং ওয়ানডের অভিষেকে তিন অঙ্কের দেখা পান।

নারী ক্রিকেটে এই রেকর্ড গড়েন ইংল্যান্ডের এনিড ব্যাকওয়েল। ১৯৬৮ সালে টেস্টের অভিষেক ম্যাচেই তিনি সেঞ্চুরি করেছিলেন। আর ১৯৭৩ সালে নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন এই ইংলিশ নারী ক্রিকেটার।

গত মার্চে দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় আবিদ আলির। ওপেনিংয়ে নেমে পাকিস্তানি এই ওপেনার করেন ১১২ রান। ৬ রানে হারা ম্যাচে আবিদ আলি ১১৯ বলে ৯টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন। গত ১৫ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবিদ আলি টেস্ট অভিষেকে সেঞ্চুরি তুলে নেন। টেস্টের ইতিহাসে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন আরও ৮ জন। তবে, তাদের মধ্যে পাকিস্তানের কেউ ছিলেন না।

রাওয়ালপিন্ডি অভিষেক ব্যাটসম্যানদের পয়া ভেন্যু। এখানে ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমে সেঞ্চুরি পেয়েছিলেন আলি নাকভি এবং আজহার মেহমুদ। ১৯৯৯ সালে নিজের অভিষেকে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ইউনিস খান। সেদিন লঙ্কানদের বিপক্ষে নিজের অভিষেকে সেঞ্চুরি তুলে নিয়েছেন আবিদ আলি। একই ম্যাচে বাবর আজমও রাওয়ালপিন্ডিতে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

করাচিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তান অলআউট হওয়ার আগে করেছিল ১৯১ রান। আবিদ আলি ৩৮ রান করেন। এছাড়া, বাবর আজম ৬০ আর আসাদ শফিক ৬৩ রান করেন। আর কেউ দুই অঙ্কের দেখা পাননি। পরে নিজেদের প্রথম ইনিংসে ২৭১ রানে অলআউট হয় লঙ্কানরা।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
পীরগাছায় ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় নিহত ৪
রাজশাহীতে বিদেশফেরত ৫১৯ জন হোম কোয়ারেন্টিনে
বগুড়ায় নতুন করে আইসোলেশনে আরও ১ জন
করোনায় থেমে গেছে রিকশার টুংটাং শব্দ
ছুটি বাড়ানোর গুঞ্জন


ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক
করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান
এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী
লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার