স্টার্ক তোপে অস্ট্রেলিয়ার বড় জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সতীর্থদের সঙ্গে উইকেট উদযাপন করছেন স্টার্ক

walton

পরাজয় যে প্রায় নিশ্চিত তা আগেই জেনে গিয়েছিল নিউজিল্যান্ড। পার্থ টেস্ট বাঁচাতে হলে অলৌকিক কিছু করতে হতো কেন উইলিয়ামসনদের। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও অজি বোলারদের সামনে দাঁড়াতে পারেনি কিউইরা। জয়ের সুবাস নিয়ে তৃতীয় দিন শেষ করা অস্ট্রেলিয়া চতুর্থদিনে এসে ২৯৬ রানের বড় জয় তুলে নিয়েছে।

দুই ইনিংস মিলিয়ে গ্রিন ব্যাগিদের প্রথম ইনিংসে করা ৪১৬ রানও করতে পারেনি ব্ল্যাক ক্যাপরা। ৪৬৮ রানের লক্ষ্যে ব্যাটিয়ে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭১ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। এর আগে মিচেল স্টার্কের তোপে প্রথম ইনিংসে ১৬৬ রান করেছিল তারা।

রোববার (১৫ ডিসেম্বর) দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৬৭ রান নিয়ে চতুর্থদিন শুরু করে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে ম্যাথু ওয়েড (১৭) দ্রুত ফিরলেও শেষদিকে প্যাট কামিন্স (১৩) ও স্টার্কের ব্যাটে ভর করে দুইশ’ পেরোনো সংগ্রহ পায় স্বাগতিকরা। ৯ উইকেটে ২১৭ রান করার পর ইনিংস ঘোষণা করেন অধিনায়ক টিম পেইন।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫ উইকেট নেন টিম সাউদি। নিল ওয়াগনারের শিকার ৩ উইকেট।

বড় রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই অজি পেসারদের সামনে বিপর্যস্ত হয়ে পড়ে কিউই ব্যাটসম্যানরা। দলীয় ৬ রানে ওপেনোর জিৎ রাভালকে (২) হারানোর পরপরই তাসের ঘরের মতো ভেঙে পড়তে থাকে সফরকারীদের ব্যাটিং লাইন-আপ।

কিউইদের হয়ে সর্বোচ্চ ৪০ রানের ইনিংস খেলেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। টম লাথাম ১৮, অধিনায়ক উইলিয়ামসন ১৪, রস টেইলর ২২, হেনরি নিকোলস ২১ এবং কলিন ডি গ্রান্ডহোমের ব্যাট থেকে আসে ৩৩ রান। 

প্রথম ইনিংসে কিউইদের ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিসে এসে আরও ৪ ‍উইকেট নিয়েছেন স্টার্ক। ৪ উইকেট নিয়েছেন নাথান লায়নও। দুই ইনিংসে মোট ৯ উইকেট নিয়ে পার্থ টেস্টের ম্যাচ সেরা স্টার্ক।

এই জয়ে তিন টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে টিম পেইনের দল। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নসশিপে অষ্টম ম্যাচে অজিদের এটি পঞ্চম জয়। ২১৬ পয়েন্ট নিয়ে তালিকায় আগের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে তারা। অন্যদিকে তৃতীয় ম্যাচে ১ জয় ও ২ পরাজয়ে ৪০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে নিউজিল্যান্ড। 

দুই দলের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর, মেলবোর্নে। তবে বক্সিং ডে টেস্টে জস হ্যাজলউডকে পাচ্ছে না অজিরা। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে পুরো সিরিজই শেষ হয়ে গেছে এই পেসারের। 

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
ইউবি  

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন


স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু