অভিষিক্ত আবিদের অনন্য রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

বৃষ্টির পেটে চলে যাওয়া রাওয়ালপিন্ডি টেস্ট নিশ্চিত ড্র’র পথেই এগুচ্ছে। তার মধ্যেই সেঞ্চুরি করেছেন পাকিস্তানের ওপেনার আবিদ আলি। সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরিতেই অনন্য এক ইতিহাস লিখলেন পাকিস্তানি এই ওপেনার।

টেস্টের অভিষেক ম্যাচেই সেঞ্চুরির দেখা পাওয়া আবিদ আলি নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন। পুরুষদের ক্রিকেটে আবিদ আলিই এখন একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে এবং ওয়ানডের অভিষেকে তিন অঙ্কের দেখা পেয়েছেন।

নারী ক্রিকেটে এই রেকর্ড গড়েন ইংল্যান্ডের এনিড ব্যাকওয়েল। ১৯৬৮ সালে টেস্টের অভিষেক ম্যাচেই তিনি সেঞ্চুরি করেছিলেন। আর ১৯৭৩ সালে নিজের ওয়ানডে অভিষেক ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন এই ইংলিশ নারী ক্রিকেটার।

গত মার্চে দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় আবিদ আলির। ওপেনিংয়ে নেমে পাকিস্তানি এই ওপেনার করেন ১১২ রান। ৬ রানে হারা ম্যাচে আবিদ আলি ১১৯ বলে ৯টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন। রোববার (১৫ ডিসেম্বর) রাওয়ালপিন্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে আবিদ আলি টেস্ট অভিষেকে সেঞ্চুরি তুলে নিয়েছেন।

রাওয়ালপিন্ডি অভিষেক ব্যাটসম্যানদের পয়া ভেন্যু। এখানে ১৯৯৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নেমে সেঞ্চুরি পেয়েছিলেন আলি নাকভি এবং আজহার মেহমুদ। ১৯৯৯ সালে নিজের অভিষেকে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন ইউনিস খান। আর আজ লঙ্কানদের বিপক্ষে নিজের অভিষেকে সেঞ্চুরি তুলে নিয়েছেন আবিদ আলি। আজ বাবর আজমও এখানে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন


স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু