ফাওয়াদ আমলা না কী ফাওয়াদ আলম?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাশিম আমলা এবং ফাওয়াদ আলম

walton

পাকিস্তানের টপঅর্ডার ব্যাটসম্যান ফাওয়াদ আলমকে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান হাশিম আমলার সঙ্গে মেলাতে চাইছেন পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান রশিদ লতিফ। এরই মধ্যে এক টুইট করে বিশ্ব ক্রিকেটে নতুন বার্তা দিয়েছেন তিনি।

ইংল্যান্ডে হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন হাশিম আমলা। প্রোটিয়াদের হয়ে ১২৪ টেস্টে ২৮ সেঞ্চুরি আর ৪১ ফিফটিতে তিনি করেছেন ৯২৮২ রান। ইনিংস সর্বোচ্চ অপরাজিত ৩১১। ১৮১ ওয়ানডে খেলে করেছেন ৮১১৩ রান। যেখানে সেঞ্চুরি ২৭টি আর ফিফটি ৩৯টি।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৪৩ ম্যাচ খেলে আমলা করেছেন প্রায় ১০ হাজার রান। যেখানে ৩০টি সেঞ্চুরির পাশাপাশি আছে ৫২টি ফিফটির ইনিংস। আর প্রথম শ্রেণির ক্রিকেটে ২৩৭ ম্যাচ খেলে করেছেন ১৭ হাজার ৭৬৫ রান। যেখানে আমলার নামের পাশে ৫২টি সেঞ্চুরি আর ৮৮টি ফিফটির ইনিংস।

সেখানে ২০০৯ সালে সবশেষ টেস্ট খেলেছেন ফাওয়াদ আলম। এক সেঞ্চুরিতে তার টেস্ট ক্যারিয়ার আটকে আছে মাত্র তিনটি ম্যাচ খেলেই (২৫০ রান)। ৩৮ ওয়ানডেতে একটি সেঞ্চুরিতে করেছেন ৯৬৬ রান। সেই ফাওয়াদ আলমকে রশিদ লতিফ তুলনা করছেন হাশিম আমলার সঙ্গে!

অবশ্য লতিফকে দোষারোপ করার কিছু নেই। ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটাচ্ছেন বাংলাদেশের বিপক্ষে সবশেষ ২০১৫ সালে ওয়ানডে খেলা ফাওয়াদ আলম। ২০১০ সালে টি-টোয়েন্টির দরজা বন্ধ হয়ে যাওয়া এই বাঁহাতি টপঅর্ডার সম্প্রতি প্রথম শ্রেণিতে প্রায় প্রতি ম্যাচেই জ্বলে উঠছেন। আরও একবার জাতীয় দলের দরজায় কড়া নাড়ছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে পাকিস্তানের স্কোয়াডে জায়গা করে নিতে ইনফর্ম ফাওয়াদ আলম আভাস দিয়ে রেখেছেন।

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট কায়েদ-ই-আজম ট্রফিতে সিন্ধের হয়ে দারুণ খেলছেন ফাওয়াদ আলম। এরই মধ্যে ১০ ম্যাচে তুলে নিয়েছেন ৭৮১ রান। যেখানে আছে চারটি সেঞ্চুরি আর দুটি ফিফটির ইনিংস। সবশেষ চার ম্যাচে দুটি সেঞ্চুরি, একটি ডাবল সেঞ্চুরি আর একটি ফিফটির ইনিংস খেলেছেন।

রশিদ লতিফ সেটি মনে করিয়ে দেওয়ার পাশাপাশি টুইট করেন, ‘ফাওয়াদ আমলা না কী ফাওয়াদ আলম? এই মৌসুমে চতুর্থ আর প্রথম শ্রেণিতে ৩৪তম সেঞ্চুরি।’

লাল বলে দুর্দান্ত গতিতে ছুটে চলা ফাওয়াদ আলমকে লঙ্কানদের বিপক্ষে টেস্টের স্কোয়াডে নিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ইঙ্গিতও দিয়েছেন রশিদ লতিফ। ফাওয়াদের পাশে দাঁড়িয়ে একই অনুরোধ করেছেন শোয়েব আখতার, বাসিত আলিরা।

প্রথম শ্রেণির ক্রিকেটে ফাওয়াদ আলম খেলেছেন ১৬৫ ম্যাচ, যেখানে তার ৩৪ সেঞ্চুরির পাশাপাশি আছে ৬০টি ফিফটি। ২৫৮ ইনিংসে করেছেন ১২ হাজার ২২২ রান। লিস্ট ‘এ’ ম্যাচে ২০৩ ম্যাচে সাড়ে ছয় হাজারের বেশি রান করার পাশাপাশি করেছেন ৮টি সেঞ্চুরি আর ৪০টি ফিফটি। সবশেষ ফাওয়াদের ইনিংসগুলোতে চোখ বুলিয়ে নিতে পারেন: ১১৬, ২১১, ৬৫, ১০৭, ২৯*, ৯২, ১, ১১, ২৬, ৫, ১০০*, ১৮।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এমআরপি

‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ


ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম
সিআরবি জোড়াখুন মামলার প্রধান আসামি গ্রেফতার
দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন 
ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের লুকোচুরি
কর বাড়ানো নয়, সমন্বয় করা হবে: তাপস