টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরলেন কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি-ছবি: সংগৃহীত

walton

অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে দুইয়ে নামিয়ে ফের টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে ফিরেছেন বিরাট কোহলি। বুধবার (৪ ডিসেম্বর) প্রকাশিত আইসিসি’র টেস্ট র‍্যাংকিংয়ের নতুন তালিকায় ভারতীয় অধিনায়ক ছাড়াও এগিয়েছেন ডেভিড ওয়ার্নার, জো রুট, মার্নাস লাবুসানের মতো ব্যাটসম্যানরা।

গত সপ্তাহে কলকাতার দিবারাত্রির টেস্টে ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস খেলা কোহলির মোট অর্জন এখন ৯২৮ পয়েন্ট, যা স্মিথের চেয়ে ৫ পয়েন্ট বেশি। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে ৩৬ রান করায় স্মিথের পয়েন্ট ৯৩১ থেকে এখন ৯২৩-এ নেমে গেছে।

এদিকে অ্যাডিলেড টেস্টে ৩৩৫ রানের ঐতিহাসিক এক ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার ১২ ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন। তবে সবচেয়ে বড় চমক দিয়েছেন লাবুশানে। একই টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো এই অজি ব্যাটসম্যান প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। অবাক করা বিষয় হলো, বছরের শুরুতে তার অবস্থান ছিল ১১০তম স্থানে।

ব্যাটসম্যানদের তালিকায় ইংলিশ ব্যাটসম্যান জো রুট ৪ ধাপ এগিয়ে আছেন সপ্তম স্থানে। শীর্ষ দশে ৩ ধাপ করে পিছিয়েছেন হেনরি নিকোলস (৯) ও দিমুথ করুনারত্নে (১০)। ২ ধাপ করে এগিয়েছেন বাবর আজম (১৩) ও রস টেইলর (১৬)। ১০ ধাপ করে এগিয়েছেন রোরি বার্নস (৩৬) ও শান মাসুদ (৪৭)। ৯ ধাপ এগিয়েছেন শেন ডউরিচ (৪১)। 

নতুন র‍্যাংকিংয়ে রীতিমত ঝড় তুলে ৬৮ ধাপ এগিয়েছেন আফগান টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো ক্যারিবীয় ব্যাটসম্যান শামারাহ ব্রুকস (৬২)। এছাড়া ২৪ ধাপ এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জন ক্যাম্পবেল (৭৪), ৬ ধাপ এগিয়েছে ম্যাথু ওয়েড আর ৩ ধাপ এগিয়ে সমান ৬৪তম স্থানে আছেন অজি অধিনায়ক টিম পেইন।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের নতুন তালিকায় এগিয়েছেন মিচেল স্টার্ক। অ্যাডিলেড টেস্টে ৭ উইকেট তুলে নেওয়া এই ফাস্ট বোলার ৪ ধাপ এগিয়ে আছেন ১৪তম স্থানে। পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ১৩ ধাপ এগিয়ে আছেন ৪৯তম স্থানে। কিউই পেসার টিম সাউদি এক ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১৩তম স্থানে। আফগান টেস্টে ১০ উইকেট তুলে নিয়ে ১৪০ কেজি ওজনের ‘ক্যারিবীয় দানব’ রাকিম কর্নওয়েল ৬৩ ধাপ এগিয়ে ৪৭তম স্থানে পৌঁছে তাক লাগিয়ে দিয়েছেন।

ক্যারিয়ার সেরা ৪৭৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকাইয় নিজের অবস্থান আরও সুসংহত করেছেন জেসন হোল্ডার। ক্যারিবীয় অধিনায়ক অবশ্য বোলারদের তালিকায়ও এক ধাপ এগিয়েছেন (৩)। এছাড়া অলরাউন্ডারদের তালিকায় বাকিদের অবস্থান আছে আগের মতোই।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট বিরাট কোহলি
ঝুঁকিপূর্ণ পারাপার, বাড়ছে দুর্ঘটনা
বাহুবলে বাস উল্টে ৩ জন নিহত
ড্রেজার মেশিন বিকল, বরিশাল নদীবন্দর এলাকায় খনন বন্ধ
দেউলিয়া আ’লীগ বিএন‌পির বিজয় বাধাগ্রস্ত করতে চায়: ফখরুল
শতভাগ দেশি কর্মীর হাতে তৈরি সিম্ফনি মোবাইল, লক্ষ্য রফতানি


লবণ যেভাবে রক্তচাপ বাড়ায় 
দুই মেয়র প্রার্থীসহ কোকোর কবর জিয়ারত করলেন ফখরুল
তীব্র শীত পঞ্চগড়ে, বাড়ছে শিশু-বৃদ্ধ রোগী
পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই 
রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি