php glass

‘চিকু’র কাছে কোহলির খোলা চিঠি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘চিকু’র কাছে কোহলির খোলা চিঠি

walton

রেকর্ড ভাঙা-গড়া তার ক্রিকেটীয় নেশা। তিনি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারতের এই ‘রানমেশিন’ আজ ৩১-এ পা দিলেন। রাত থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসতে শুরু করেছেন ‘চিকু’ খ্যাত কোহলি।

জন্মদিনের সকালে কোহলি তার ভক্ত-অনুরাগীদের জন্য সোশ্যাল মিডিয়ায় এক খোলা চিঠি পোস্ট করেছেন। ১৫ বছরের চিকুকে চিঠি লিখেছেন ভারতীয় অধিনায়ক কোহলি। তখনও কোহলি ‘বিরাট’ হয়ে ওঠেননি।

সেই চিকু’কে একত্রিশের আত্মোপলব্ধির কথা লিখেছেন কোহলি। অপ্রাপ্তবয়স্ক কোহলিকে লেখা নিজের এই আত্মোপলব্ধির কথা চিঠির আকারে অনুরাগীদের কাছে পৌঁছতেই তা ভাইরাল হয়েছে মুহূর্তের মধ্যে।

টুইটের ক্যাপশনে তিনি লিখেছেন, ‘১৫ বছর বয়সী আমাকে নিজের জীবনযাত্রা এবং জীবন থেকে পাওয়া শিক্ষার ব্যাখ্যা। লিখতে আমি সর্বোচ্চ চেষ্টাই করেছি। পড়ে দেখতে পারেন।’

জন্মদিন উপলক্ষে নিজের কৈশোর জীবনের কাছে চিঠিতে যা লিখেছেন কোহলি তা পাঠকদের জন্য তুলে ধরা হলো।

হাই চিকু। সবার আগে শুভ জন্মদিন। আমি জানি নিজের ভবিষ্যৎ নিয়ে তোমার অনেক প্রশ্ন আছে আমার কাছে। খুব বেশি প্রশ্নের জবাব দিতে পারব না বলে দুঃখিত। কারণ আমরা জানি না বলেই দোকানের মিষ্টিগুলো বিস্ময়কর হয়, প্রতিটি চ্যালেঞ্জ রোমাঞ্চকর এবং প্রতিটি হতাশা শেখার সুযোগ। তুমি আজ এসব বুঝবে না। তবে জীবনে লক্ষ্যের চেয়ে তা কীভাবে কাটাচ্ছ সেটি বেশি গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত তা দুর্দান্তই কাটছে।

তোমাকে বলে রাখি, জীবন তোমার জন্য বিরাট উপহারই রেখে দিয়েছে। কিন্তু এ জন্য তোমাকে প্রতিটি সুযোগ কাজে লাগাতে হবে, যা তোমার সামনে আসবে। সুযোগ লুফে নাও, যেটা তোমার সামনে আসবে আর যেসব জিনিস তুমি পাবে তার জন্য চেষ্টা করো না, ব্যর্থ হবে। সবার তাই হয়। শুধু নিজের কাছে প্রতিজ্ঞা করো, উপরে ওঠার চেষ্টা করো। আর সে চেষ্টায় শুরুতে না পারলে আবার চেষ্টা করো।

অনেকে তোমাকে পছন্দ করবে, অপছন্দও করবে। এর মধ্যে অনেকেই তোমাকে জানে না। তাদের নিয়ে ভেবো না, শুধু নিজের ওপর বিশ্বাস রাখ।

বাবা আজ জুতো উপহার না দেওয়ায় তোমার মনের অবস্থাটা আমি জানি। কিন্তু আজ সকালে তার আদর এবং তোমার উচ্চতা নিয়ে করা মজার কাছে এসব কিছুই না। এগুলো মনে রাখ। বাবা-মায়েরা মাঝে-মাঝে না বুঝে বকাঝকা করেন ঠিকই, কিন্তু তার কারণ উনারা তোমার থেকে সেরাটা পেতে চান। মনে রাখবে, বাবা-মায়েরাই কিন্তু একমাত্র নিঃশর্ত ভালোবাসে। তুমিও তাদের ঠিক তেমনই ভালোবাসবে এবং যতটা সম্ভব তাদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করবে। বাবাকে বলবে যে তুমি তাকে ভীষণ ভালোবাসো। আজ, আগামীকাল এবং তারপরও বলো, যত বেশি সম্ভব বলো।

সবশেষে একটা কথাই বলব, মনের কথা শোনো, স্বপ্নগুলোকে তাড়া করো। দয়ালু হও, নিজের মতো হও আর পৃথিবীকে দেখিয়ে দাও গগনচুম্বী স্বপ্ন দেখতে শিখলে তা জীবনে পার্থক্য গড়ে দেয়। আর হ্যাঁ, চুরি করা পরোটাগুলোকে যত পারো খেয়ে নাও। আগামীতে এই পরোটাই তোমার কাছে বিলাসিতা হয়ে উঠবে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এমআরপি

এনামুল বাছিরের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ
বিশ্ব মানবাধিকার দিবসে যৌন নিপীড়ন রুখে দেয়ার প্রত্যয়
নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ ৩ জন নিহত
বসতির অধিকার দাবিতে মানববন্ধন
জনগণকে বুঝিয়ে ভ্যাট আদায় করতে হবে: সমাজকল্যাণমন্ত্রী


আগরতলায় হত্যা মামলায় ২ আসামি রিমান্ডে
আইসিজে’তে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি শুরু 
রাজশাহীতে অনশনে পাটকল শ্রমিকরা
খুলনা জেলা আ’লীগের সভাপতি হারুনুর রশীদ, সম্পাদক সুজিত
১ হাজার শিশুর অপারেশনের দায়িত্ব নিচ্ছেন ওজিল