নতুন মাইলফলকে বাংলাদেশ-ভারত ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ভারত ম্যাচ।

walton

ভারতে এই প্রথম পূর্ণাঙ্গ সফরে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে বাংলাদেশ-ভারত লড়াই পুরোপুরি একতরফা। আট ম্যাচ খেলে এখনো কোনো জয় নেই বাংলাদেশের। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হচ্ছে টাইগারদের মিশন।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রোববার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি। আর এই ম্যাচটি বিশেষভাবেই গুরুত্ব পাবে নতুন মাইলফলক ছোঁয়ার কারণে। ২০০৫ সালে ক্রিকেটের ক্ষুদ্র এই সংস্করণ চালুর পর বাংলাদেশ-ভারতের ম্যাচটি স্থান করে নিচ্ছে টি-টোয়েন্টির ১০০০তম ম্যাচ হিসেবে।

ক্রিকেট বোদ্ধাদের মতে, টাইগারদের ‘প্রাণ’ ফেরানোর ম্যাচ হতে পারে প্রথম টি-টোয়েন্টি। নিষেধাজ্ঞার জন্য বাংলাদেশের স্কোয়াডে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে গিয়েছেন ভারতের নিয়মিত দলপতি বিরাট কোহলি। সাকিবের জায়গায় টাইগারদের নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ আর কোহলির জায়গায় টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

দিল্লির দূষিত বায়ুতে খেলতে হবে দুই দলকে। যদিও অনুশীলনে কোনো ঘাটতি রাখেনি রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। স্কোয়াড থেকে ছিঠকে গেছেন তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে নিজেকে সরিয়ে নিয়েছেন তামিম ইকবাল। মাহমুদউল্লাহ, মুশফিকদের পাশে ভারতীয় চেনা কন্ডিশনে মোস্তাফিজুর রহমানও জ্বলে ওঠার চেষ্টা করবেন। সুযোগ পেলে নিজেদের প্রমাণ করতে চাইবেন স্পিনার আরাফাত সানি আর পেসার আল আমিন হোসেন। এই দুজনই জাতীয় দলে এসেছেন তিন বছর পর।

এর আগে বারবার সুযোগ পেয়েও ভারতকে টি-টোয়েন্টিতে হারাতে পারেনি বাংলাদেশ। ম্যাচের ফলাফলে কোনো দাগ না কাটলেও ক্রিকেটপ্রেমীদের মনে ঠিকই ১ হাজারতম টি-টোয়েন্টি ম্যাচটি গেঁথে থাকবে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম/মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, আরাফাত সানি, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন এবং আবু হায়দার রনি/তাইজুল ইসলাম।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন/লোকেশ রাহুল, শ্রেয়ার্স ইয়ার, রিশব পন্ত, শিভাম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুভেন্দ্র চাহাল/রাহুল চাহার, দীপক চাহার, শার্দুল ঠাকুর/খলিল আহমেদ।

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এমআরপি/এমএমইউ

শবে বরাতের তাৎপর্য ও করণীয়
গ্রিসে প্রবাসী বাংলাদেশিদের ত্রাণ দিল সরকার
মাদারগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের ফার্মাসিস্ট করোনায় আক্রান্ত
ব্যাংকে নগদ অর্থ সরবরাহ বাড়াতে ব্যবসায়ীদের সুপারিশ 
করোনা: ৩১ দিনে শনাক্ত হয়েছে ২১৮ জন


করোনা রোগীর জন্য প্রতি জেলায় ৩ যানবাহন প্রস্তুতের নির্দেশ
লকডাউনে ৭০ বরযাত্রী নিয়ে বিয়ে, সরকারি কর্মকর্তাকে জরিমানা
সিলেটে আরো ৩৭ জন হোম কোয়ারেন্টিনে
লিরিক্যাল ভিডিওতে প্রত্যয়ের ‘চেয়ে দেখো’
ব্যাংকে আগতদের নির্দিষ্ট দূরত্ব নিশ্চিত করতে হবে