৬০০ উইকেটের রেকর্ড গড়লেন রাজ্জাক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আব্দুর রাজ্জাক/ছবি: শোয়েব মিথুন

walton

অনন্য কীর্তি গড়তে দরকার ছিল ৬ উইকেট। কিন্তু জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) চতুর্থ রাউন্ডের ম্যাচে প্রথম দিনেই আব্দুর রাজ্জাক তুলে নিলেন ৭ উইকেট। আর তাতেই প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক গড়া হয়ে গেছে এই বাঁহাতি স্পিনারের।

এর আগে ৫০০ উইকেটের রেকর্ডও তার দখলেই ছিল। গত জানুয়ারিতে প্রথম বাংলাদেশি হিসেবে এই রেকর্ড গড়েছিলেন তিনি। সেই রেকর্ড অটুট থাকা অবস্থায়ই ৬০০ উইকেটের চূড়ায় পা রেখেছেন এই ৩৭ বছর বয়সী।

শনিবার (০২ নভেম্বর) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম স্তরের ম্যাচে খুলনা বিভাগের বিপক্ষে টসে জিতে ফিল্ডিং বেছে নেয় রংপুর বিভাগ। ব্যাটিং করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ২২৪ রানেই গুটিয়ে যায় রংপুর। আর তাদের এই ব্যাটিং বিপর্যয়ের পেছনে মূল ভূমিকা রাখেন খুলনার রাজ্জাক।

প্রথম দিনের খেলায় রাজ্জাকের প্রথম শিকার রংপুরের মেহেদী মারুফ। এরপর তার বোলিং তোপে রংপুরের ব্যাটিং লাইনআপে ধস নামে। মাঝে আব্দুল হালিম ও মেহেদী হাসানও বল হাতে রাখেন বড় ভূমিকা। পরে রবিউল হককে বোল্ড করে ৬০০ উইকেটের কীর্তি স্পর্শ করেন রাজ্জাক। সেই সঙ্গে এই নিয়ে ৩৯ বার ইনিংসে ৫ উইকেট তুলে নিলেন তিনি। আর দশ উইকেটের কীর্তি আছে ১০বার।

১৩২তম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে নামা রাজ্জাক অবশ্য ৬০০তম উইকেট তুলে নিয়েই থেমে থাকেননি। বরং ক্রিজে জেঁকে বসা রিশাদ হোসেনকে (৪২) বোল্ড করে নিজের উইকেটের তালিকা ৬০১-এ নিয়ে যান তিনি। ৭ উইকেট তুলে নিতে এই অভিজ্ঞ স্পিনার ২৪.১ ওভার বল ঘুরিয়ে ২.৮৫ ইকোনমি রেটে মোট ৬৯ রান খরচ করেন।

রংপুরের ২২৪ রানের জবাবে দিন শেষে ২ উইকেট হারিয়ে ২৪ রান সংগ্রহ করেছে খুলনা। ৮ উইকেট হাতে রেখে রংপুরের চেয়ে এখন ২০০ রানে পিছিয়ে আছে দলটি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘন্টা, নভেম্বর ০২, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ