পরিবেশবান্ধব গ্লাভসে আইসিসির ‘না’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্যাম বিলিংসের ইকো ফ্রেন্ডলি গ্লাভস অনুমতি পায়নি আইসিসির

walton

ইকো ফ্রেন্ডলি বা পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি হলেও ইংল্যান্ডের সহ-অধিনায়ক স্যাম বিলিংসের গ্লাভস জোড়াকে অনুমোদন দেয়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্রিকেটারদের পরিধেয় জার্সি বা কিটের সঙ্গে (colour-related kit regulation) সাংঘর্ষিক হওয়ায় স্যাম বিলিংসের ইকো ফ্রেন্ডলি গ্লাভসকে আন্তর্জাতিক ম্যাচে অনুমতি দেওয়া হয়নি।

ইংল্যান্ড বর্তমানে নিউজল্যান্ডে অবস্থান করছে। সেখানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিতেছে ইংলিশরা। ৭ উইকেটে হারিয়ে কিউইদের। সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ খেলে মরগান, বেয়ারস্টো, বিলিংসরা।

প্রস্তুতি ম্যাচে বিলিংসের হাতে ছিল ইকো ফ্রেন্ডলি গ্লাভস। যেখানে প্লাস্টিক বা ক্রিস্টাল উপাদান ছিল না। পরিবেশ বাঁচাতেই এমন গ্লাভস তৈরি হয়েছে গত সপ্তাহে। যেগুলো মূলত রিসাইকেল করা কাগজ, চামড়া দিয়ে তৈরি করা হয়েছিল। প্রস্তুতি ম্যাচে বিলিংস এই ধরনের গ্লাভস দিয়ে খেলার অনুমতি পেলেও মূল সিরিজে পাননি। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের দৃষ্টি আকর্ষণ করেও লাভ হয়নি ইংলিশ ব্যাটসম্যানের।

আইসিসির নিয়মে আছে, সীমিত ওভারের ক্রিকেটে খেলোয়াড়দের পরিধেয় জার্সির রঙের সাথে ব্যাটিং গ্লাভসের মিল রাখা যাবে। তবে, সাদা বাদে গ্লাভসে ৫০ শতাংশের বেশি জায়গা অন্য রঙের হতে পারবে না। এছাড়া, প্রতিপক্ষ দলের জার্সির সাথে গ্লাভসের মিল থাকতে পারবে না। ইংল্যান্ড টি-টোয়েন্টিতে লাল রঙের জার্সিতে নামে। সেক্ষেত্রে বিলিংসের ইকো ফ্রেন্ডলি গ্লাভসকে অনুমতি দেওয়া হয়নি। বিশেষভাবে তৈরি সেই গ্লাভসে ছিল হালকা সবুজ, ম্যারুন, স্কাই ব্লু এবং গাঢ় নীল রঙ।

আন্তর্জাতিক ম্যাচে বিলিংস এই গ্লাভস ব্যবহার করতে না পারলেও যেসব ক্রিকেট আসর আইসিসির অধিভুক্ত নয়, সেগুলোতে বিশেষ এই গ্লাভস পরে খেলতে পারবেন। আরব আমিরাতে টি-টেন ক্রিকেটে বিলিংসের হাতে এই গ্লাভস জোড়া দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
রাজউক আর দুর্নীতি এখন সমার্থক: ইফতেখারুজ্জামান
ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করুন: ইসিকে তাবিথ
সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন
আমার কোনো গ্রুপ নেই, চবি ছাত্রলীগ নিয়ে নওফেল


দারুণ দুর্দশায় মাইলি সাইরাস
মোদী ঢাকায় আসছেন ১৭ মার্চ
ঢাকার ভোট পর্যবেক্ষণে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক
করোনাভাইরাস আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের ক্রীড়াঙ্গনেও
জেরুজালেম বিক্রির জন্য নয়: আব্বাস