দিল্লির বায়ুদূষণ: তিন বাংলাদেশি ক্রিকেটারের মুখে মাস্ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাস্ক পরে অনুশীলন করেছেন কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার/ছবি: সংগৃহীত

walton

এই প্রথম ভারতের মাটিতে পূর্ণাঙ্গ সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু মাঠের লড়াই শুরুর আগে পরিবেশ দূষণের মুখোমুখি হতে হচ্ছে মুশফিক-লিটনদের। ভারতের রাজধানী শহরের বায়ুদূষণের কথা কারো অজানা নয়। বছরের এই শুষ্ক মৌসুমে অবস্থা আরও বেগতিক আকার ধারণ করেছে। আর এমন পরিস্থিতিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুশীলনে ব্যস্ত টাইগাররা।

৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি মাঠে গড়াবে আগামী ৩ নভেম্বর। কিন্তু দিল্লির বায়ুদূষণের যে অবস্থা তাতে সুস্থ থাকাই এখন চ্যালেঞ্জ। শহরের আকাশে সারাক্ষণই কিছুটা ঘোলাটে ভাব থাকে। বাতাসও ভারি। দিল্লির পরিবেশবিদরাও এ নিয়ে চিন্তিত। এর মধ্যেই অনুশীলন করতে বেশ বেগ পেতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের। 

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) লিটন দাসকে মুখে মাস্ক (বায়ুদূষণরোধী মুখোশ) পরে অনুশীলন করতে দেখা গেছে। আর শুক্রবার (১ নভেম্বর) এই তালিকায় যুক্ত হয়েছেন আরও দুই বাংলাদেশি ক্রিকেটার। কিন্তু এমন পরিস্থিতি সত্ত্বেও ম্যাচের ভেন্যু বদলানোর কথা ভাবছে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ভারতীয় ক্রিকেটের নতুন বড় কর্তা সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, এই ম্যাচটি দিল্লিতেই অনুষ্ঠিত হবে। তবে ভবিষ্যতে এমন পরিবেশের কথা মাথায় রেখে ম্যাচ আয়োজনের কথাও জানিয়েছেন তিনি।

এদিকে ভারতের সাবেক ক্রিকেটার এবং বর্তমান লোকসভা সদস্য গৌতম গম্ভীর এই সময়ে দিল্লিতে ম্যাচ আয়োজনের বিপক্ষে। তার মতে, দূষণের মাত্রা না কমা পর্যন্ত দিল্লিতে ম্যাচ আয়োজন করা ঠিক হবে না। ভারতীয় সংবাদমাধ্যমকে গম্ভীর বলেন, ‘কোনো ম্যাচ কিংবা ক্রীড়া আসর দিল্লির অধিবাসীদের চেয়ে গুরুত্বপূর্ণ নয়। দূষণের মাত্রা সহনীয় পর্যায়ে না নামা পর্যন্ত দিল্লিতে কোনো ম্যাচ আয়োজন ঠিক হবে বলে আমি মনে করি না। দিল্লির মানুষদের কাছে এখন সবচেয়ে বড় সমস্যা পরিবেশ দূষণ।’

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
মাকে নিয়ে তীর্থে নয়, ক্যাসিনোয় গেলেন অক্ষয়
শীতকালীন রোগে মৃত্যু ৫৭ জনের
মনিরামপুরের সাবেক ওসি ছয়রুদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ
মোদী-অমিতের মিথ্যা কথার তালিকা দিল কংগ্রেস
পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের


‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ