ভারত সফরে দিবারাত্রির টেস্ট খেলবে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

আসন্ন ভারত সফরে দিবারাত্রির একটি টেস্ট ম্যাচ খেলার আমন্ত্রণ পেয়েছিল বাংলাদেশ। ভারতের এই আমন্ত্রণে সাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় মিরপুরের বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

ডমিঙ্গো বলেন, ‘ভারত সফরে একটি দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই অভিজ্ঞতা আমাদের নেই। আবার ভারতেরও নেই। তাই নতুন একটা অভিজ্ঞতা পাওয়া যাবে।’

এদিকে জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও গোপন রাখায় টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি’র দুর্নীতিবিরোধী আইনের তিনটি ধারা ভঙ্গ করার কথা স্বীকার করায় তাকে এই শাস্তি পেতে হচ্ছে।তাই সাকিব দলে থাকার কোনো সম্ভাবনা নেই। অন্যদিকে তামিম ব্যক্তিগত ও পারিবারিক কারণে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন। এর আগে অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ইনজুরির কারণে ছিটকে পড়েছেন।

ফলে বিবিস ঘোষিত দলে কিছু পরিবর্তন আনতে যাচ্ছে। একটি সূত্রে জানা গেছে, মাহমুদউল্লাহ রিয়াদকে টি-টোয়েন্টি অধিনায় ও টপঅর্ডার ব্যাটসম্যান মমিনুল হককে টেস্ট অধিনায়ক করে দল ঘোষণা করতে যাচ্ছে বিসিবি।

ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা। সফরে দুটি টেস্ট খেলবে টাইগারা। ইন্দোরে ১৪ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট আর কলকাতায় ২২ নভেম্বর হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ ও ভারত এখনও পর্যন্ত দিবারাত্রির কোনো টেস্ট ম্যাচ খেলেনি। গত নিউজিল্যান্ড সফরের সময় একটি দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলার আমন্ত্রণ পেয়েছিল বাংলাদেশ। তবে তাতে সাড়া দেয়নি বিসিবি। কোন টেস্টটি দিবারাত্রির হবে তা অবশ্য ভারতের পক্ষ থেকে জানানো হয়নি। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী কলকাতা টেস্টকে আরও বেশি আকর্ষণীয় করার জন্য এমন চিন্তা-ভাবনা করছেন বলে জানিয়েছে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম। এরই মধ্যে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও দিবারাত্রির টেস্ট নিয়ে সম্মতি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এমএইউ/এমএইচএম/আরএআর

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট বোর্ড ক্রিকেট
সপ্তাহের শেষের দিকে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে
করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ৪ লাখ
উত্তরখানে  হাত-পা বাঁধা অবস্থায় নারীর মরদেহ উদ্ধার
জাফরুল্লাহর শারীরিক অবস্থার উন্নতি,তবে ঝুঁকিমুক্ত নন
 চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরও ১৫৬ জন  


ছয় দফা, শহীদের রক্তে লেখা
র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারওয়ার করোনায় আক্রান্ত
৭ জুন বাঙালির মুক্তির সনদ ‘৬ দফা’ দিবস 
ছয় দফা আন্দোলন শুরু
ইতিহাসের এই দিনে

ছয় দফা আন্দোলন শুরু

করোনা মোকাবিলায় সরকারের মন্ত্রী-শীর্ষ কর্মকর্তাদের বৈঠক