php glass

অবসরের ঘোষণা দিলেন শোয়েনস্টাইগার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাস্তিয়ান শোয়েনস্টাইগার/ছবি: সংগৃহীত

walton

ভিন্ন চ্যালেঞ্জের প্রস্তুতি হিসেবে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বাস্তিয়ান শোয়েনস্টাইগার। জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন আগেই, এবার ক্লাব ফুটবলকেও বিদায় বললেন জার্মানির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার।

সাবেক বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড ও শিকাগো ফায়ার তারকা বিগত ৩ বছর ধরেই মেজর লিগ সকারে কাটিয়েছেন। তবে তার ক্যারিয়ারের সেরা সময় কেটেছে বাভারিয়ানদের হয়ে। জার্মান জায়ান্টদের জার্সিতে ৫০০ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি। এই সময়ে ৮টি বুন্দেসলিগা, ১টি চ্যাম্পিয়নস লিগ জেতার স্বাদ পেয়েছেন তিনি। 

জাতীয় দলের জার্সিতে ১২০টি ম্যাচ খেলেছেন ৩৫ বছর বয়সী শোয়েনস্টাইগার। গোল পেয়েছেন ২৪টি। জার্মানির হয়ে তার সেরা অর্জন ২০১৪ সালের বিশ্বকাপ জয়। বিশ্বকাপ জেতা জোয়াকিম লো’র দলের মিডফিল্ডের অন্যতম বড় ভরসা ছিলেন তিনি। পার মার্তেসেকার, ফিলিপ লাম, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, মিরোস্লাভ ক্লোসাদের নিয়ে গঠিত জার্মান দলটি প্রতিপক্ষের অর্ধে রীতিমত ত্রাস সৃষ্টি করেছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে শোয়েনস্টাইগার লিখেছেন, ‘সময় হয়েছে। আমি চলতি মৌসুম শেষে আমার পেশাদার ক্যারিয়ারের ইতি টানবো। আমি বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, শিকাগো ফায়ার এবং জার্মান জাতীয় দলকে ধন্যবাদ জানাতে চাই। তোমাদের জন্যই অবিশ্বাস্য সময় কেটেছে আমার।’

অবসরের ঘোষণা দিলেও ফুটবল থেকে দূরে সরে যাওয়ার কোনো ইচ্ছা নেই শোয়েনস্টাইগারের। চলতি মৌসুম শেষে ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গেই যুক্ত হওয়ার পরিকল্পনা আছে তার।

এদিকে ক্লাব কিংবদন্তির অবসরের ঘোষণা জানার পর সবার আগে তাকে অভিনন্দন জানিয়েছে তার সাবেক ক্লাব বায়ার্ন। জার্মান চ্যাম্পিয়নরা লিখেছে, ‘সবকিছুর জন্য ধন্যবাদ, বাস্তি (শোয়েনস্টাইগার)!’ 

শোয়েনস্টাইগার তার সময়ের সবচেয়ে সেরাদের তালিকাতেই থাকবেন। জার্মানির মধ্যমাঠের প্রাণভোমরা হয়ে ছিলেন প্রায় এক যুগ। শুধু একজন মিডফিল্ডার নন, তিনি ছিলেন জার্মানি ফুটবল দলের অবিসংবাদিত নেতাও। তাকে জার্মান-শৌর্যের উজ্জ্বলতম প্রতীকগুলোর একটি বলে মনে করা হতো।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এমএইচএম

‘বিশ্বের সবচেয়ে উর্বরা’ নারীর গর্ভে ২৩ বছরে ৪৪ সন্তান! 
ডিনের অপসারণ দাবিতে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
রূপগঞ্জ থেকে অপহৃত শিশু উদ্ধার, আটক ৪
রাঙামাটিতে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা উদ্বোধন


রাজীবকে সঙ্গে নিয়ে তার বাসায় অভিযানে র‌্যাব
যুবলীগ থেকে বহিষ্কার রাজীব
সুনির্দিষ্ট অভিযোগে কাউন্সিলর রাজীব গ্রেফতার: র‌্যাব
রাজধানীতে ফিনিক্স হেলথ এক্সপো শুরু ২১ অক্টোবর
জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি