php glass

অবসরের ঘোষণা দিলেন শোয়েনস্টাইগার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাস্তিয়ান শোয়েনস্টাইগার/ছবি: সংগৃহীত

walton

ভিন্ন চ্যালেঞ্জের প্রস্তুতি হিসেবে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বাস্তিয়ান শোয়েনস্টাইগার। জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন আগেই, এবার ক্লাব ফুটবলকেও বিদায় বললেন জার্মানির বিশ্বকাপজয়ী মিডফিল্ডার।

সাবেক বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড ও শিকাগো ফায়ার তারকা বিগত ৩ বছর ধরেই মেজর লিগ সকারে কাটিয়েছেন। তবে তার ক্যারিয়ারের সেরা সময় কেটেছে বাভারিয়ানদের হয়ে। জার্মান জায়ান্টদের জার্সিতে ৫০০ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি। এই সময়ে ৮টি বুন্দেসলিগা, ১টি চ্যাম্পিয়নস লিগ জেতার স্বাদ পেয়েছেন তিনি। 

জাতীয় দলের জার্সিতে ১২০টি ম্যাচ খেলেছেন ৩৫ বছর বয়সী শোয়েনস্টাইগার। গোল পেয়েছেন ২৪টি। জার্মানির হয়ে তার সেরা অর্জন ২০১৪ সালের বিশ্বকাপ জয়। বিশ্বকাপ জেতা জোয়াকিম লো’র দলের মিডফিল্ডের অন্যতম বড় ভরসা ছিলেন তিনি। পার মার্তেসেকার, ফিলিপ লাম, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, মিরোস্লাভ ক্লোসাদের নিয়ে গঠিত জার্মান দলটি প্রতিপক্ষের অর্ধে রীতিমত ত্রাস সৃষ্টি করেছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে শোয়েনস্টাইগার লিখেছেন, ‘সময় হয়েছে। আমি চলতি মৌসুম শেষে আমার পেশাদার ক্যারিয়ারের ইতি টানবো। আমি বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, শিকাগো ফায়ার এবং জার্মান জাতীয় দলকে ধন্যবাদ জানাতে চাই। তোমাদের জন্যই অবিশ্বাস্য সময় কেটেছে আমার।’

অবসরের ঘোষণা দিলেও ফুটবল থেকে দূরে সরে যাওয়ার কোনো ইচ্ছা নেই শোয়েনস্টাইগারের। চলতি মৌসুম শেষে ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গেই যুক্ত হওয়ার পরিকল্পনা আছে তার।

এদিকে ক্লাব কিংবদন্তির অবসরের ঘোষণা জানার পর সবার আগে তাকে অভিনন্দন জানিয়েছে তার সাবেক ক্লাব বায়ার্ন। জার্মান চ্যাম্পিয়নরা লিখেছে, ‘সবকিছুর জন্য ধন্যবাদ, বাস্তি (শোয়েনস্টাইগার)!’ 

শোয়েনস্টাইগার তার সময়ের সবচেয়ে সেরাদের তালিকাতেই থাকবেন। জার্মানির মধ্যমাঠের প্রাণভোমরা হয়ে ছিলেন প্রায় এক যুগ। শুধু একজন মিডফিল্ডার নন, তিনি ছিলেন জার্মানি ফুটবল দলের অবিসংবাদিত নেতাও। তাকে জার্মান-শৌর্যের উজ্জ্বলতম প্রতীকগুলোর একটি বলে মনে করা হতো।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এমএইচএম

সোহেল হত্যা মামলায় কাউন্সিলরসহ ৫২জন অভিযুক্ত
বরিশালে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী
নন-স্টিক পাত্রে রান্নায় হতে পারে বন্ধ্যাত্ব!
ঢাকা-না’গঞ্জ যানবাহন বন্ধ, ভোগান্তিতে লাখো মানুষ
নওগাঁয় ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের কর্মবিরতি


রামেক হাসপাতালের তিনতলা থেকে ঝাঁপ দিয়ে রোগীর আত্মহত্যা
লোকগবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ
ধর্মঘট না মেনে গাড়ি নামানোয় কয়েকজন চালককে মারধর
আমেরিকায় বিক্রি হচ্ছে গরুর গোবরের কেক!
ত্রিপুরায় গাঁজাসহ ৩ মাদকবিক্রেতা আটক