php glass

প্রথমবারেই বাজিমাত ‘ওপেনার’ রোহিতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোহিত শর্মা/ছবি: সংগৃহীত

walton

সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে রোহিত শর্মার ব্যাট প্রতিপক্ষ বোলারদের রীতিমত কচুকাটা করে। সেই তিনিই টেস্ট ক্রিকেটে নিজেকে হারিয়ে খোঁজেন। প্রস্তুতি ম্যাচেও তার ব্যাটিং ঝলক দেখা যায়নি। ওপেনার হিসেবে টেস্টে তার সফলতা নিয়ে তাই সংশয় ছিলই। কিন্তু সব সংশয় উড়িয়ে টেস্ট ওপেনার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়ে চমকে দিয়েছেন রোহিত শর্মা।

বুধবার (০২ অক্টোবর) বিশাখাপত্তমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে সব আলো একাই কেড়ে নিয়েছেন রোহিত। ভারতীয় দলের নির্বাচকরা এবারই প্রথম তাকে টেস্ট ওপেনার হিসেবে খেলার সুযোগ দিয়েছেন। এই সিদ্ধান্ত নিয়ে ভারতের ক্রিকেটাঙ্গনে রীতিমত ঝড় বয়ে গেছে। তার ওপর প্রোটিয়াদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ‘ডাক’ মেরে সমালোচনার বাঁধন আলগা করতে তিনি নিজেই ভূমিকা রেখেছেন।

দেশের মাটিতে মুম্বাইয়ের ব্যাটসম্যান রোহিতের টেস্ট রেকর্ড বরাবরই দারুণ। নিজের ঘরের মাটিতে নিজের প্রথম দুই টেস্ট ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে অসাধারণ এক কীর্তি গড়েছিলেন তিনি। নিজ দেশের সাবেক কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি ও আজহারউদ্দিনের পর তৃতীয় ভারতীয় হিসেবে অভিষেকের দুই টেস্ট ইনিংসে সেঞ্চুরি করেন।

এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সেই ফর্ম ফিরিয়ে আনার ইঙ্গিত দিলেন। যদিও ইনিংসের শুরুতে কিছুটা দেখেশুনে খেলার পথে হেঁটেছেন রোহিত, কিন্তু সময় গড়াতেই নিজের চেনা রূপে ফিরেছেন। শুকনো পিচের সবটুকু সুবিধা আদায় করে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়েছেন তিনি।

লাঞ্চের আগে ফিফটি তুলে নিয়েছিলেন রোহিত। সঙ্গী মায়াঙ্ক আগারওয়ালও দারুণ সঙ্গ দিয়েছেন। লাঞ্চের পর রোহিতের ব্যাটের ধার বাড়তে শুরু করে। এরপর ভারতীয় ইনিংসের ৫৪তম ওভারে প্রোটিয়া বোলার সেনুরান মুথুস্বামীর বল সুইপ শটে কভারে ঠেলে দিয়ে নিজের চতুর্থ ও ওপেনার হিসেবে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন রোহিত। এই ইনিংসটি তিনি ১০টি বাউন্ডারি ও ৪টি ছক্কায় সাজিয়েছেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৯.১ বলে কোনো উইকেট না হারিয়েই ২০২ রান সংগ্রহ করেছে ভারত। ১১৫ রানে অপরাজিত আছেন রোহিত। আর আগারওয়াল অপরাজিত আছেন ৮৪ রানে। তবে চা বিরতির পর বৃষ্টির বাগড়ায় দিনের খেলা বন্ধ হয়ে যায়। 

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
‘বিশ্বের সবচেয়ে উর্বরা’ নারীর গর্ভে ২৩ বছরে ৪৪ সন্তান! 
ডিনের অপসারণ দাবিতে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
রূপগঞ্জ থেকে অপহৃত শিশু উদ্ধার, আটক ৪
রাঙামাটিতে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা উদ্বোধন


রাজীবকে সঙ্গে নিয়ে তার বাসায় অভিযানে র‌্যাব
যুবলীগ থেকে বহিষ্কার রাজীব
সুনির্দিষ্ট অভিযোগে কাউন্সিলর রাজীব গ্রেফতার: র‌্যাব
রাজধানীতে ফিনিক্স হেলথ এক্সপো শুরু ২১ অক্টোবর
জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি