php glass

পরাজয়ের হাত থেকে বাঁচলো রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রুগের বিপক্ষে আক্রমণের রিয়াল: ছবি-সংগৃহীত

walton

ভাগ্যিস ৮৫ মিনিটে কাসেমিরো গোল শোধ করেছেন। নয়তো ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুর দর্শকদের সামনে বড় লজ্জায় পড়তে হতো রিয়াল মাদ্রিদকে। ক্লাব ব্রুগে যেভাবে ভয় ধরিয়ে দিয়েছিল লস ব্লাঙ্কোসদের! জিনেদিন জিদানের শিষ্যদের স্বস্তি এই যে, দশ জনের দল হয়ে পড়া ব্রুগের বিপক্ষে ২-২ গোলে ড্র করতে পেরেছে।

২০১৯-২০ চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পিএসজির বিপক্ষে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছিল রিয়াল। সেই ক্ষতে প্রলেপ দেওয়ার জন্য তাদের সামনে ছিল অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ ব্রুগে। কিন্তু উল্টো বিপদ থেকে বাঁচলো টানা তিনবারের রেকর্ড চ্যাম্পিয়নরা। 

০১ অক্টোবর (মঙ্গলবার) রাতে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামের ক্লাব ব্রুগেকে ঘরের মাঠে স্বাগত জানায় রিয়াল। দু’দলের শেষ সাক্ষাৎ হয়েছিল ১৯৭৬-৭৭ মৌসুমের ইউরোপীয়ান কাপে। সেবার হোম ও অ্যাওয়ে ম্যাচ মিলিয়ে ২-০ গোলে জিতে স্প্যানিশ জায়ান্টরা। 

কিন্তু এবার বার্বানব্যুতে অ্যাওয়ে ম্যাচ খেলতে এসেই স্বাগতিকদের রুখে দিল ব্রুগে। জিদানের দল অবশ্য শুরু থেকে আধিপত্য নিয়ে খেলছিল। কিন্তু ৯ মিনিটে সব হিসাবে গোলমাল করে দেয় ব্রুগে। তাওয়ের ক্রস থেকে ইমানুয়েল বোনাভেনচারের গোলে এগিয়ে যায় বেলজিয়ান ক্লাবটি। 

এমনিতে বার্নাব্যুতে চ্যাম্পিয়নস লিগে নিজেদের শেষ দুই ম্যাচে হেরেছে রিয়াল। সিএসকেএ মস্কোর বিপক্ষে ৩-০ এবং  আয়াক্সের বিপক্ষে ৪-১ গোলে হেরেছে তারা। সেই দুঃস্মৃতি আরেকবার জাগিয়ে দেন ইমানুয়েল। ৩৯ মিনিটে রিয়াল ডিফেন্ডারদের ভুলে ব্রুগেকে দ্বিতীয়বার এগিয়ে দেন তিনি। 

বিরতি থেকে ফেরার পর গোলরক্ষক থিবু কোর্তোয়াকে তুলে বদলি হিসেবে আলফনসো অরেওলাকে নামান জিদান। এরপর সমতায় ফিরতে জোর আক্রমণ চালায় রিয়াল। ৫৫ মিনিটে করিম বেনজেমার ক্রস থেকে হেডে ব্যবধানটা ২-১ করেন সার্জিও রামোস। অবশ্য গোলটি ভিএআর পযর্ন্ত গড়ায়। তবে ফল যায় রিয়ালের কাছে। 

গোল হজমের পর রিয়ালের আক্রমণের সামনে রক্ষণদেয়াল তুলে দেয় ব্রুগে। সময়ও তখন গড়িয়ে চলছিল শেষের দিকে। কিন্তু ৮৪ মিনিটে দশ জনের দল হয়ে পড়ে ব্রুগে। লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তাদের মিডফিল্ডার রুদ ভরমার। 

সুযোগটা হাতছাড়া করেনি রিয়াল। এর পরের মিনিটে সমতায় ফিরে তারা। টনি ক্রুসের পাস থেকে বার্নাব্যুর দর্শকদের স্বস্তির নিঃশ্বাস এনে দেন কাসেমিরো। বাকি সময় আর গোলের দেখা না পাওয়ায় পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দু’দল। 

এই জয়ে দুই ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে শীর্ষে আছে পিএসজি। সমান ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে ক্লাব ব্রুগে। ১ পয়েন্ট নিয়ে তিন ও চারে আছে গ্যালাতাসারাই ও রিয়াল মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী