php glass

বিপ টেস্টে ফেল করলেন আশরাফুল-নাসিররা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিপ টেস্টে ফেল করলেন আশরাফুল-নাসিররা-ছবি:সংগৃহীত

walton

জাতীয় ক্রিকেট লিগ শুরু হতে আর মাত্র ৯ দিন বাকি আছে। এরই মধ্যে শুরু হয়ে প্রস্তুতি। মঙ্গলবার (০১ অক্টোবর) মিরপুরে শেরে বাংলা স্টেডিয়ামে ঢাকা বিভাগের ক্রিকেটাররা বিপ টেস্টে অংশ নিয়েছে।

বিপ টেস্ট নিয়ে বেশ কয়েকদিন ধরেই আলোচনা হচ্ছে। এবার টেস্টের জন্য ১১ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। গতবারে যেটা ছিল ৮-৯ পয়েন্ট। তবে প্রথম দিনেই অনেক ক্রিকেটারই এই লক্ষ্যের চেয়ে বেশি করেছেন। তবে লক্ষ্য উতরাতে পারেননি এক সময়ের তারকা ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক ও নাসির হোসেনের মতো ক্রিকেটাররা।

বিপ টেস্টে সবচেয়ে বেশি পেয়েছেন উইকেটরক্ষক ইরফান শুক্কুর। তার পয়েন্ট এসেছে ১৩.৫। এছাড়া অভিজ্ঞ অলোক কাপালি পেয়েছেন ১২.৮। পেসার মানিক ও সাগর ১২.৮ করে পেয়েছেন।

অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে তামিম ইকবাল ১২.১, মোহাম্মদ শরীফ ১০.৬, আব্দুর রাজ্জাক ৯.৬, মোহাম্মদ আশরাফুল ৯.৭, নাসির হোসেন ৯.৭, আরাফাত সানি ১০.৯, শুভাগত হোম ১১, জুবায়ের হোসেন লিখন ১১.২ ও আবু হায়দার রনি ১১.১ পয়েন্ট করে পান।

বিপ টেস্ট নিয়ে অবশ্য সন্তুষ্টি প্রকাশ করেছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি বলেন, ‘আমরা একটা সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা করছি। আশা করি সবাই এটা বুঝতে পারবে। ক্রিকেটাররা এ জিনিসটা বুঝতে পারছে এতেই আমি খুশি। ঢাকার বাইরের রেজাল্ট গুলো আমরা এখনো পাইনি, তবে ঢাকার মধ্যে যারা দিয়েছে তাদের মধ্যে ৯৬ ভাগই পাশ করেছে। আসলে ঘরোয়াতে আমরা একটা কাঠামো তৈরির চেষ্টা করছি যার প্রথম ধাপ ফিল্ডিং ও ফিটনেস। ’

তবে যারা বিপ টেস্টের নির্ধারিত লক্ষ্য পূরন করতে পারেনি তারা আবারও সুযোগ পাবেন বলে জানান সুমন। তিনি বলেন, ‘এই সুযোগটা সবার জন্যই থাকছে। যতক্ষণ সে এই লেভেলে পৌঁছাতে না পারছে আমরা তার বিপ টেস্ট নেব, দ্বিতীয়বার, তৃতীয়বার যতবারই লাগে। আসলে আমরা যদি বলে দিতাম যে লক্ষ্যটা এমনি এমনি দেওয়া, এর নিচে দিলেও নেব সেক্ষেত্রে এতটা গুরুত্ব দিত না ক্রিকেটাররা। এখন কি হল সবাই অন্তত একটা মার্ক পর্যন্ত গিয়েছে, চেষ্টা করেছে। বুঝতে পেরেছে যে তাদের উন্নিতি করতে হবে।’

আগামী ১০ অক্টোবর থেকে মাঠে গড়াবে জাতীয় ক্রিকেট লিগের এবারে মৌসুমের খেলা।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
আরএআর/এমএমএস

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী