php glass

২২ মাস পর ভারতীয় টেস্ট দলে ঋদ্ধিমান শাহা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঋদ্ধিমান শাহা-ছবি:সংগৃহীত

walton

দীর্ঘ ২২ মাস পর ভারতীয় টেস্ট দলে জায়গা পেলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান শাহা। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ঋষভ পন্থকে বসিয়ে ঋদ্ধিমানকে একাদশে নিশ্চিত করেছেন অধিনায়ক বিরাট কোহলি।

এর আগে শাহার অপ্রত্যাশিত এক ইনজুরির কারণে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ পেয়েছিলেন ঋষভ। পরবর্তীতে ঋষভ দুর্দান্ত পারফরম্যান্স করে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সেঞ্চুরি করে বসেন। তিনি একমাত্র ভারতীয় উইকেটরক্ষক হিসেবে এই দেশ দুটিতে সেঞ্চুরির কীর্তি গড়েন।

তবে সম্প্রতি সীমিত ওভারের ক্রিকেটে নিজের শট সিলেকশন নিয়ে সমালোচিত হয়েছেন ঋষভ। হেড কোচ রবি শাস্ত্রী ও ব্যাটিং কোচ বিক্রম রাঠোর তার ব্যাটিংয়ে সন্তুষ্ট হতে পারেননি।

তবে পন্থের সীমিত ওভারের সমস্যাটা তাকে সরিয়ে দেওয়ার একমাত্র কারণ নয়। ভারতীয় পিচে তার থেকে ঋদ্ধিমানকে এগিয়ে রাখার ফলে দরজা খুলে যায় এই অক্টোবরে ৩৫ বছরে পা দিতে যাওয়া ঋদ্ধিমানের।

এদিকে ঋদ্ধিমানের সঙ্গে দলে আরও সুযোগ হয়েছে স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের। গত ডিসেম্বরে অ্যাডিলেড টেস্টের পর তিনি জাতীয় দলের হয়ে আর খেলার সুযোগ পাননি। এমনকি সীমিত ওভারের সিরিজেও ব্রাত্য রয়েছিলেন। আর সর্বশেষ ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে রবীন্দ্র জাদেজা খেললেও তিনি ডাক পাননি।

২ অক্টোবর বিশাখাপন্তমে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে স্বাগতিক ভারত।

প্রথম টেস্টের জন্য ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারী, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এমএমএস

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী