php glass

জিম্বাবুয়েকে হারিয়ে ‘পুঁচকে’ সিঙ্গাপুরের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

.

walton

আন্তর্জাতিক ক্রিকেটের একসময়ের শক্তিশালী দল জিম্বাবুয়ে যে এখন ক্ষয়িষ্ণু শক্তি তা কারো অজানা নয়। কিন্তু দলটির অধঃপতন এখন এমন জায়গায় ঠেকেছে যে সিঙ্গাপুরের মতো ‘পুঁচকে’ দলের কাছেও হারের লজ্জায় পুড়তে হলো। আর এমন জয়ে ইতিহাসই গড়ল সিঙ্গাপুর। আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ সদস্য দেশের বিপক্ষে এটাই দেশটির প্রথম জয়।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে রোববার (২৯ সেপ্টেম্বর) দিনগত রাতে ঘরের মাটিতে শুরুতে ব্যাট করতে নেমে যদিও কোনো ব্যাটসম্যান ফিফটির দেখা না পেলেও ইনিংস পিছু ১৮ ওভারের খেলায় ৯ উইকেট হারিয়ে ১৮১ রানের ‘পাহাড়’ গড়তে সক্ষম হয় সিঙ্গাপুর। 

দুই ওপেনারকে হারানোর পর অরিত্র দত্তও দ্রুতই ফিরে যান। কিন্তু টিম ডেভিড ও মানপ্রিত সং মিলে ৪১ রান যোগ করে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। ফলে শেষের দিকে টানা উইকেট পতনের মাঝেও বড় সংগ্রহ পেয়ে যায় সিঙ্গাপুর। 

সিঙ্গাপুরের টপ অর্ডারের সবার সম্মিলিত অবদানেই এটা সম্ভব হয়েছে। রোহান রাঙ্গারাজান (২২ বলে ৩৯) ও সুরেন্দান চন্দ্রমোহন (১৭ বলে ২৩) দারুণ শুরু এনে দেন। এরপর ২৪ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস আসে টিম ডেভিডের ব্যাট থেকে। আর ২৩ বলে ৪১ রানের ঝোর তোলেন মানপ্রিত।

জিম্বাবুয়ের রায়ান বার্ল একাই ৩ উইকেট তুলে নিলেও প্রতি ওভারে ১০ রান করে করতে হবে, এমন কঠিন লক্ষ্য ঠেকাতে পারেননি। 

জবাবে জিম্বাবুয়ের ইনিংসের শুরুটাও কিন্তু ভালোই হয়েছিল। ৩ উইকেটেই একসময় ১৪২ তুলে ফেলে জিম্বাবুয়ে। কিন্তু রেগিস চাকাভা ও মুতুম্বাজির বিদায়ের পর ওভার পিছু রানের টার্গেট হাতের লাগালে চলে যেতে থাকে। ওপেনার চাকাভা ১৯ বলে ৪৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। মাঝে দলের বিপদে হাল ধরেছিলেন শন উইলিয়ামস। ৩৫ বলে ৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেও অবশ্য দলের শেষ রক্ষা করতে পারেননি তিনি। 

তবে শেষ ওভারে ঠাণ্ডা মাথা রেখে আসল কাজটা করেন সিঙ্গাপুরের সিদ্ধান্ত সিং। এই ভারতীয় বংশোদ্ভুত বোলারের করা ওই ওভারে মাত্র ১০ রান প্রয়োজন ছিল জিম্বাবুয়ের। কিন্তু দুর্দান্ত নিয়ন্ত্রিত বোলিংয়ের নজির স্থাপন করে মাত্র ৬ রান খরচ করে দলকে ঐতিহাসিক জয় এনে দেন এই বোলার।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
এমএইচএম

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী