php glass

সেঞ্চুরিতে বিশ্বরেকর্ডই গড়লেন নেপালের খাড়কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরস খাড়কা-ছবি:সংগৃহীত

walton

নেপাল জাতীয় ক্রিকেট দলের হয়ে ঐতিহাসিক এক সেঞ্চুরি করলেন পরস খাড়কা। দেশটির টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরি এলো তার হাত ধরেই। আর এরই সঙ্গে একটি বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম অধিনায়ক হিসেবে রান তাড়া করার সময় তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছালেন এই ডানহাতি।

জিম্বাবুয়ে ও নেপালকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করেছে সিঙ্গাপুর। যেখানে হিমালয়ের দেশের বিপক্ষে খেলতে নামে সিঙ্গাপুর। তবে খাড়কা ঝড়ে ১৫২ রান তাড়া করতে নেমে ৯ উইকেটের বড় ব্যবধানে জয় পায় নেপাল। ৪৯ বলে সেঞ্চুরির দেখা পাওয়া খাড়কা শেষ পর্যন্ত ৫২ বলে ১০৬ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসটি ছিল সাতটি চার ও নয়টি ছক্কায় সাজানো।

খাড়কার আগে রান তাড়া করতে নেমে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ইনিংস খেলেছেন স্কটল্যান্ড দলনেতা পিটার সিলার। ১২ দিন আগেই তিনি এই রেকর্ডটি গড়েছিলেন। এছাড়া ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ (৯০) ও ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৮৮) এই রেকর্ডে মালিক হয়েছিলেন।

নেপাল অধিনায়ক অবশ্য শুধু টি-টোয়েন্টিতেই জাতীয় দলের প্রথম সেঞ্চুরিয়ান নন, তিনি এর আগে দেশের হয়ে প্রথম ওয়ানডে সেঞ্চুরিও করেছিলেন।

এদিকে রান তাড়া করতে নেমে অধিনায়ক হিসেবে রেকর্ডের পাশাপাশি আরও একটি রেকর্ড গড়েছেন খাড়কা। এটিই দলীয় কোনো সর্বনিম্ন স্কোর যেখানে সেঞ্চুরি হয়েছে। এর আগের রেকর্ডটি অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের। তিনি ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে দলীয় ১৬১ রানের সময় ১০৩ করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
এমএমএস

মানসম্মত প্রাথমিক শিক্ষা মূল চ্যালেঞ্জ: প্রতিমন্ত্রী
কালীগঞ্জে অটোরিকশার ধাক্কায় আহত বৃদ্ধের মৃত্যু
কুর্দি যোদ্ধাদের সরে যেতে রুশ-তুর্কি ঐক্যমত
ঢাকায় আসছেন ইয়োগা রানী ‘শ্বেওতা ওয়ার্পে’
বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী


হৃদরোগে আক্রান্ত হয়ে চরভদ্রাসন উপজেলা চেয়ারম্যানের মৃত্যু
নিজ শহরে পা রাখলেন বাঙালি নোবেলজয়ী অভিজিৎ
প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’
ক্রিকেটারদের ছোট করেছেন পাপন
চাষী নজরুল ইসলামের ৭৯তম জন্মবার্ষিকী