php glass

‘বিপ টেস্টের চেয়ে পারফরম্যান্সের ওপর জোর দেওয়া উচিত’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে মাঠে গড়াচ্ছে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২০১৯-২০ মৌসুমের খেলা। তবে এবারে লিগ শুরুর আগেই আলোচনার কেন্দ্র বিন্দুতে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট। জানা গেছে জাতীয় লিগে খেলতে হলে এবার ক্রিকেটারদের বিপ টেস্টে ১১ পয়েন্ট পেতে হবে, যেখানে আগে ছিল ৮-৯ পয়েন্ট।

জাতীয় লিগে সবচেয়ে অভিজ্ঞ পেসার মোহাম্মদ শরীফ মনে করেন বিপ টেস্টের চেয়েও গুরুত্বপূর্ন হচ্ছে ম্যাচের পারফরম্যান্স। শনিবার (২৮ সেপ্টেম্বর) মিরপুরে সাংবাদিকদের তিনি একথা জানান।

শরীফ বলেন, ‘বিপ টেস্টে শেষবার ছিল ১১ করলে ভালো বা ১০ স্পর্শ করলেও চলবে। কিন্তু এবার জোরালোভাবে বলা হচ্ছে ১১ করতে হবে। আমার কথা হলো এবার হয়তো অনেকে ১১ দিবে বা দিতে পারেব। ধরেন কেউ ১৪ দিয়ে দিলো, কিন্তু তার যদি ম্যাচ খেলার সক্ষমতা না থাকে তবে ১৪ দিয়ে লাভ হলো কি? আবার এমনও আছে কেউ ৮ বা ৯ দিতে পারবে কিন্তু ডাবল সেঞ্চুরি করছে বা ম্যাচে ১০ উইকেট পাচ্ছে। আমার কি সেটা দেখা উচিত নাকি ১৪তে থাকা উচিত? অন্য দেশের সাথে আমাদেরটা তুলনা করলে চলবে না। অবশ্যই ফিটনেস থাকতে হবে পাশাপাশি পারফরম্যান্সও তো বিবেচনা করতে হবে। এমন করলে তো মেইন প্লেয়ারই খেলতে পারবে না।’

এর পাশাপাশি ঘরোয়া ক্রিকেটের উইকেটও স্পোর্টিং উইকেট করা উচিত বলে মনে করেন শরীফ। তিনি বলেন, ‘এটা আমরা সবসময়ই বলি যাতে লঙ্গার ভার্সনের উইকেটটা স্পোর্টিং উইকেট করা হয়। আমাদের উইকেটর ন্যাচার যদি চিন্তা করি আমাদের যে হাইট বা আমরা যে উইকেট থেকে হেল্প পাই সেটার সাথে যদি দক্ষিণ অাফ্রিকা বলেন আর ইংল্যান্ড বলেন ওদের সাথে তুলনা করলে চলবে না, আমরা ওদের থেকে পিছিয়ে আছি। আমাদের উইকেট থেকে হেল্প নিতে হবে সেটা ব্যাটসম্যানদের জন্যই ভালো হবে। এটা আমরা অনেক দিন ধরে বলে আসছি কিন্তু মাঠে গেলে সেটা আর দেখা যায় না।’

ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই ক্রিকেটার মনে করেন ফিটনেস টেস্টের জন্য প্রতিটি বিভাগে যদি একমাস আগে থেকে বলে দেওয়া যায় তাহলে এখন যে কাঙ্ক্ষিত লক্ষ্য সেটা পূরণ করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৯
আরএআর/এমএমএস

‘বিশ্বের সবচেয়ে উর্বরা’ নারীর গর্ভে ২৩ বছরে ৪৪ সন্তান! 
ডিনের অপসারণ দাবিতে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
রূপগঞ্জ থেকে অপহৃত শিশু উদ্ধার, আটক ৪
রাঙামাটিতে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা উদ্বোধন


রাজীবকে সঙ্গে নিয়ে তার বাসায় অভিযানে র‌্যাব
যুবলীগ থেকে বহিষ্কার রাজীব
সুনির্দিষ্ট অভিযোগে কাউন্সিলর রাজীব গ্রেফতার: র‌্যাব
রাজধানীতে ফিনিক্স হেলথ এক্সপো শুরু ২১ অক্টোবর
জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি