php glass

করাচির উৎসব ভেস্তে দিল বৃষ্টি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করাচি স্টেডিয়ামে পানি জমে আছে-ছবি: সংগৃহীত

walton

প্রায় ১০ বছর পর পাকিস্তানে ফিরেছে ওয়ানডে ক্রিকেট। আর এই আনন্দ বার্তা বয়ে এনেছে শ্রীলঙ্কা। এ উপলক্ষে পাকিস্তানের বন্দর নগরী করাচি সেজেছিল নতুন রূপে। অধীর আগ্রহে অপেক্ষায় ছিল লাখো পাকিস্তানি ক্রিকেটভক্ত। কিন্তু উৎসবের সব আমেজ নষ্ট করে দিল বেরসিক বৃষ্টি। এমনকি টসও হয়নি।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিমবাসে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট কার্যত বন্ধ ছিল। ওই হামলায় শ্রীলঙ্কার কয়েকজন ক্রিকেটার আহত হয়েছিলেন। আর আটজন পাকিস্তানি নাগরিক নিহত হয়েছিলেন। এরপ থেকে সংযুক্ত আরব আমিরাতকেই হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে আসছিল পাকিস্তান।

তবে ২০১৫ সালে জিম্বাবুয়ের হাত ধরে পাকিস্তানে ফিরে আসে আন্তর্জাতিক ক্রিকেট। এরপর বিশ্ব একাদশ, ওয়েস্ট ইন্ডিজ এবং এই শ্রীলঙ্কা দলই টি-টোয়েন্টি সিরিজ খেলে যায়। কিন্তু কোনো সিরিজই পূর্ণাঙ্গ ছিল না। দীর্ঘদিন পর সেই শ্রীলঙ্কাই আবার পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পা রেখেছে পাকিস্তানে। এবারের সফরে তারা তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে।

ভারী বর্ষণে করাচির রাস্তায় পানি জমে গেছে/ছবি: সংগৃহীতশ্রীলঙ্কা এসেছে ঠিকই, কিন্তু খর্ব শক্তির দল নিয়ে। দলের ১০ ক্রিকেটার নিরাপত্তার অজুহাতে সফরে যাননি। এই তালিকায় নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কুশল পেরেরা, থিসারা পেরেরার মতো সিনিয়র ক্রিকেটাররা আছেন। ফলে অধিনায়কত্ব পেয়েছেন লাহিরু থিরিমান্নে। এই সফরের জন্য অবশ্য লঙ্কান ক্রিকেট দলকে রাষ্ট্রপ্রধানের সমপর্যায়ের নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান।

ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচই হবে করাচিতে। যার প্রথমটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আজ (২৭ সেপ্টেম্বর)। এজন্য পুরো করাচি জাতীয় স্টেডিয়াম এলাকায় ছিল উৎসবের আমেজ। স্টেডিয়ামে ক্রিকেট ফেরার খুশিতে ব্যানার, ফেস্টুন নিয়ে হাজির ছিলেন হাজারো মানুষ। কিন্তু টসের অনেক আগে থেকেই শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টির ধাক্কায় শেষে ম্যাচই পরিত্যক্ত ঘোষণা করা হয়।

.পাকিস্তান ক্রিকেটভক্তদের জন্য এভাবে ম্যাচ পরিত্যক্ত হওয়া অভাবনীয় ঘটনা। কারণ করাচি ন্যাশনাল স্টেডিয়ামে এই প্রথম কোনো ওয়ানডে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হলো। আর তাতে ১০ বছরের খরা কাটার আনন্দও দীর্ঘায়িত হলো। অর্থাৎ ইতিহাস গড়ার ম্যাচে ইতিহাস গড়লো বৃষ্টি। মজার ব্যাপার হলো, এই দু’দলের সর্বশেষ ম্যাচটিও বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। তবে ওই ম্যাচটি ছিল ভিন্ন মহাদেশে। অর্থাৎ, ২০১৯ বিশ্বকাপের প্রথম পর্বের ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
‘বিশ্বের সবচেয়ে উর্বরা’ নারীর গর্ভে ২৩ বছরে ৪৪ সন্তান! 
ডিনের অপসারণ দাবিতে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
রূপগঞ্জ থেকে অপহৃত শিশু উদ্ধার, আটক ৪
রাঙামাটিতে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা উদ্বোধন


রাজীবকে সঙ্গে নিয়ে তার বাসায় অভিযানে র‌্যাব
যুবলীগ থেকে বহিষ্কার রাজীব
সুনির্দিষ্ট অভিযোগে কাউন্সিলর রাজীব গ্রেফতার: র‌্যাব
রাজধানীতে ফিনিক্স হেলথ এক্সপো শুরু ২১ অক্টোবর
জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি