php glass

শরণার্থী শিবির থেকে বায়ার্নে আলফনসো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলফনসো দাভিয়েস: ছবি-সংগৃহীত

walton

জীবনের কিছু ভ্রমণ হয়তো এমনই। দারিদ্র এবং নির্বাসনের আঘাতও টলাতে পারে না সম্মূখ গতিপথ থেকে। বিশ্বের অনেক রথী-মহারথী এমন অনেক উদাহরণ সৃষ্টি করে গেছেন। তেমনই এক গল্প রয়েছে আলফনসো দাভিয়েসের জীবনে। 

হয়তো ১৮ বছর বয়সী এই তরুণ এখনই মহারথীদের কাতারে ওঠে আসেননি। তবে যেভাবে আলফনসো শরণার্থী শিবির থেকে ইউরোপ ফুটবলের অন্যতম সেরা ক্লাব বায়ার্ন মিউনিখে যোগ দিলেন তা কোটি তরুণের জন্য অনুপ্রেরণাদায়ক। 

আলফনসোর জন্ম ২০০০ সালে ঘানায়, এক শরণার্থী শিবিরে। তার বাবা-মা লাইবেরিয়ার দ্বিতীয় গৃহযুদ্ধের সময় পালিয়ে এসেছিলেন। আলফনসোর বয়স যখন পাঁচ তখন তার পরিবার শরণার্থী হিসেবে আশ্রয় নেন কানাডায়। 

১৪ বছর বয়সে ২০১৫ সালে আলফনসো কানাডিয়ান ক্লাব ভ্যানকুভার হোয়াইটক্যাপের যুব দলে যোগ দেন। এর পরের বছরই যুক্তরাষ্ট্রভিত্তিক সকার লিগ এমএলএসে অভিষেক হয় তার। দুর্দান্ত পারফর্ম করে এই উইঙ্গার ভ্যানকুভারের অন্যতম খেলোয়াড়ে পরিণত হন। তারপর ২০১৮ সালের গ্রীষ্মে বড় কোপটা মারেন তিনি। নাম লেখান জার্মান ক্লাব বায়ার্নে।

আলফনসো বায়ার্নে যোগ দেন রেকর্ড গড়ে। ৯.৮৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তার সঙ্গে চুক্তি করে জার্মান জায়ান্টরা। মেজর সকার লিগের ইতিহাসে এর আগে কোনো তারকাকে এত দামে কিনেনি কোনো ক্লাব।  

অবশ্য বাভারিয়ানদের হয়ে তার শুরুটা মূল দলে হয়নি। বয়স কম থাকায় শুরুতে খেলেন বায়ার্নের যুব দলে। সেখান থেকে চলতি বছরই বুন্দেসলিগায় অভিষেক ঘটে আলফনসোর। জীবনযুদ্ধে প্রতিনিয়ত সংগ্রামী এই তরুণকে ভাবা হচ্ছে আগামী যুগের অন্যতম উইঙ্গার হিসেবে। জার্মান চ্যাম্পিয়নদের হয়ে ইতোমধ্যে বুন্দেসলিগায় ৯ ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ২টি। 

জন্ম ঘানায় হলেও আলফনসোর শৈশব কেটেছে কানাডায়। দেশটির নাগরিকত্ব পেয়েছেন অনেক আগে। কানাডার জাতীয় দলেরই এখন অন্যতম তারকা তিনি। কানাডার বয়সভিত্তিক দলে খেলার পাশাপাশি জাতীয় দলের হয়ে ১৬ ম্যাচে ৪ গোল করেছেন আলফনসো। 

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
‘বিশ্বের সবচেয়ে উর্বরা’ নারীর গর্ভে ২৩ বছরে ৪৪ সন্তান! 
ডিনের অপসারণ দাবিতে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
রূপগঞ্জ থেকে অপহৃত শিশু উদ্ধার, আটক ৪
রাঙামাটিতে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব
মহাখালীতে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা উদ্বোধন


রাজীবকে সঙ্গে নিয়ে তার বাসায় অভিযানে র‌্যাব
যুবলীগ থেকে বহিষ্কার রাজীব
সুনির্দিষ্ট অভিযোগে কাউন্সিলর রাজীব গ্রেফতার: র‌্যাব
রাজধানীতে ফিনিক্স হেলথ এক্সপো শুরু ২১ অক্টোবর
জাপান সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি